শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

অভিযোগের পরও প্রশাসন নির্বিকার : হাকালুকিতে মা মাছ ও পোনা নিধনের মহোৎসব



আবদুর রব, বড়লেখা থেকে:

এশিয়ার সর্ববৃহৎ জলাভুমি হাকালুকি হাওর বিল ও মাছ খেকো সিন্ডিকেটের কবলে। মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ইতিপূর্বে সরকার হাওরের বেশ কয়েকটি বিলের ইজারা স্থগিত রেখে অভয়াশ্রম ঘোষনা করে। কিন্তু সরকারের এ উদ্দেশ্য ভেস্তে যাচ্ছে হাওরপাড়ের কতিপয় প্রভাবশালী সিন্ডিকেটের কালো থাবায়। তারা ভাড়াটিয়া জেলে দিয়ে বিভিন্ন প্রকারের অবৈধ জালে মা ও পোনা মাছ আহরণ করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। টোকেন সিস্টেমে প্রতিদিন অন্তত ৫-৭ লাখ টাকার পোনা মাছ নিধন হচ্ছে। অবৈধ মৎস্য নিধন বন্ধের দাবীতে মৎস্যজীবি সমিতি গত মাসে দুই দফা জেলা প্রশাসক, ইউএনও ও উপজেলা মৎস্য কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দিলেও প্রশাসন নির্বিকার। প্রতি বছরের ২৮ জুলাই থেকে ৩ আগষ্ট পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ তোড়জোড় করে পালন করা হয়, কিন্তু মৎস্য সম্পদ সুরক্ষায় প্রশাসনের যেন কিছু করার নেই।

জানা গেছে, হাকালুকি হাওরে ২৩৮টি বিল রয়েছে। বিলগুলো ইজারা দিয়ে সরকার প্রতি বছর কয়েক কোটি টাকা রাজস্ব আয় করে। বর্ষা মৌসুমে হাকালুকির বিস্তীর্ণ জলাভূমিতে নানা প্রজাতির মা মাছ যখন বংশ বিস্তারে তৎপর, তখনই শিকারিদের ফাঁদে পড়ে ডিমওয়ালা মাছ। ফলে দ্রুত মাছের বংশ বিলুপ্ত হচ্ছে। শিকারীদের কবল থেকে বেঁচে যাওয়া মা মাছ ডিম ছাড়ার পর পোনামাছ নিষিদ্ধ কাপড়ি জাল, কারেন্ট জালসহ বিভিন্ন অবৈধ জাল দিয়ে আসাধু জেলেরা আহরণ করছে।

মৌলভীবাজার জেলার বড়লেখা, জুড়ী ও কুলাউড়া, সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ ও গোলাপগঞ্জ এই ৬ উপজেলায় সম্পৃক্ত মিঠাপানির বৃহত্তম হাওর হাকালুকি।

অনুসন্ধানে জানা গেছে, বড়লেখা উপজেলার দুধাই বিল বদ্ধ জলমহাল, হুগলা, বরাং, তামসাকুড়ি, সিংজুড়ি নদী (বদ্ধ) জলমহালসহ প্রায় প্রতিটি ইজারাকৃত ও অভয়াশ্রম ঘোষিত জলমহাল থেকে প্রতিরাতে নিষিদ্ধ কাপড়ি ও বেড় জাল দিয়ে পোনা মাছ নিধন হচ্ছে। হাওপাড়ের প্রভাবশালীরা ১৫-৩০ জনের একেকটি গ্র“পে দৈনিক মজুরীর ভিত্তিতে জেলে নিযুক্ত করে ৫-৬ হাজার ফুট লম্বা কাপড়ি জাল দিয়ে পোনা মাছ আহরণ করে। ভোরবেলা খাচায় ভরে পোনা মাছ দেশের বিভিন্ন এলাকায় পাচার করে। গত বছর উপজেলা প্রশাসন রাস্তা থেকে পোনা মাছের ১-২ চালান জব্ধ করলেও এবার তা চোঁখে পড়েনি।

খুঠাউরা মৎস্যজীবি সমবায় সমিতির সম্পাদক জামাল উদ্দিন জানান, ভুমি মন্ত্রণালয় থেকে তাদের সমিতি হাওরের দুধাই বিলটি ১৪১৯ বাংলা হতে ১৪২৪ বাংলা পর্যন্ত ইজারা নিয়েছে। কিন্তু বর্তমান বর্ষার মৌসুমে হাওরপাড়ের ইসলামপুর গ্রামের জাফর মিয়া, মাসুক মিয়া, আব্দুল হক, ছফর উদ্দিন, খালেদ আহমদ গংরা প্রতিরাতে ইঞ্জিন নৌকায় হাজার হাজার ফুট লম্বা নিষিদ্ধ কাপড়ি জাল দিয়ে লাখ লাখ টাকার ডিমওয়ালা ও পোনা মাছ আহরণ করে বিক্রি করছে। গত ১৭ ও ২৫ মে প্রশাসনের উচ্চ মহলে দুই দফা লিখিত অভিযোগ দিলেও আজ পর্যন্ত কোন ব্যবস্থা নেয়া হয়নি।

আহমদপুর একতা মৎস্যজীবি সমিতির সভাপতি মলিন্দ্র বিশ্বাস অভিযোগ করেন তাদের সমিতি হাকালুকির হুগলাসহ কয়েকটি বিলের ইজাদার। অসাধু ব্যক্তিরা বিল থেকে প্রতিদিন অবৈধভাবে পোনা মাছ নিধন করছে। তাদের বাধা দিলে প্রাণ নাশের হুমকি দেয়। ১৫ দিন পুর্বে সমিতির পক্ষ থেকে তিনি জলমহাল থেকে অবৈধ মাছ আহরণ বন্ধ করতে জেলা প্রশাসক বরাবরে আবেদন করেন।

বড়লেখা উপজেলা মৎস্য কর্মকর্তা মো. ইউসুফ অভিযোগ প্রাপ্তির সত্যতা স্বীকার করে জানান, ইতিপুর্বে হাওর থেকে তিনি বেশ কিছু অবৈধ কারেন্ট জাল জব্দ করেন। অবৈধভাবে মা ও পোনা মাছ আহরণকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে শিগগির হাওরে ভ্রাম্যমান আদালত পরিচালিত হবে।