বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

চট্টগ্রাম বন্দরের ট্রানজিট সুবিধা পেতে ভারত-বাংলাদেশ মৈত্রী উড়াল সেতু নির্মিত হবে



বিশেষ সংবাদদাতা:

চট্টগ্রাম_বন্দরের_ট্রানজিট_সুবিধা_পেতে ভারত-বাংলাদেশ_মৈত্রী_সেতু

বাংলাদেশ-ভারত সীমান্তে ”রামগড়-ত্রিপুরা” সীমান্ত ভাগ করেছে একটি নদী। স্রোতশ্বিনী এই নদীর নাম ‘‘ফেনী নদী”। এই নদীতে দু’পাড়ের মানুষ মাছ ধরে, কাপড় কাছে, গোসল করে। কিন্তু এপাড়-ওপাড় হতে পারেনা সীমান্ত আইন ও স্রোতের গতির কারণে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশের রামগড় ও ফটিকছড়ি সংলগ্ন ভারতের সীমান্তবর্তী এলাকা ত্রিপুরা রাজ্যের সাব্রুম মহকুমা। সাব্রুমের আনন্দ পাড়া থেকে রামগড় মহামুনি (রামগড় থানার পশ্চিম পাশ্বে) ৪১২ মিটার দৈর্ঘ্য ও ১৪.৮ মিটার প্রস্ত এই মৈত্রী উড়াল সেতু নির্মিত হবে। তবে ফেনী নদীর উপর হবে মুল সেতুর ১৫০ মিটার।

 

এজন্য ভারতের কেন্দ্রীয় সরকার গত বুধবার ১২৫ কোটি ভারতীয় রুপি মঞ্জুর করেছে বলে ত্রিপুরার মুখ্য সচিব যশপাল সিং এর বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম তা সংবাদ প্রকাশ করেছে।

 

এই সেতুর জন্য বাংলাদেশের রামগড় ও ফটিকছড়ির সোনাইকুল হয়ে হেঁয়াকো-চট্টগ্রাম সড়কের অবকাঠামো এবং ভারতের ত্রিপুরা রাজ্যের সাব্রুম নবীন পাড়া-ঠাকুর পল্লী রাস্তা হয়ে সাব্রুম ফরেষ্ট অফিস সংলগ্ন জাতীয় মহা সড়ক পর্যন্ত অবকাঠামো উন্নয়ন হবে।

 

এ লক্ষ্যে ত্রিপুরা ও রামগড় থেকে বেশ কিছু জমি অধিগ্রহণ করতে ভারতের শিল্প ও বানিজ্য দপ্তর ৭ কোটি ২৫ লক্ষ রুপি অনুমোদন করেছে। গত মার্চে ভারতের পূর্ত, শিল্প ও বানিজ্য দপ্তরের যৌথ পরিদর্শক দল সীমান্ত এলাকা পরিদর্শন করেন। এর আগে বাংলাদেশ-ভারতের যৌথ প্রতিনিধি ও পরিবেশ বিশেষজ্ঞ দল রামগড়ে সংশ্লিষ্ট স্থান পরিদর্শন করেছে। এখন শুধু ভারত সরকার সেতুর জন্য দরপত্র আহবান করার কাজ বাকি রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

 

সূত্র জানায়, ২০১৫ সালের জুন মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় এই মৈত্রী সেতুর চুক্তি স্বাক্ষর করে এর প্রতিকী উদ্বোধন করেন।

 

এর আগে মৈত্রী সেতু নিয়ে ২০১০ সালে থেকে ভারতের সাবেক মন্ত্রী জীতেন্দ্র চৌধুরী ও বাংলাদেশের সাবেক পররাষ্ট্র মন্ত্রী দিপু মনি একাধিকবার বৈঠক করেছেন।

 

তখন তারা সাংবাদিকদের জানিয়েছেন, ফেনী নদীতে মৈত্রী সেতু নির্মিত হলে ভারতের উত্তর-পুর্বাঞ্চল থেকে পণ্য দ্রব্য ও ভারী যন্ত্রপাতি সরাসরি চট্টগ্রাম বন্দরে আনা-নেওয়া এবং ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ করা সম্ভব হবে। এতে চট্টগ্রাম বন্দরের ট্রানজিট সুবিধা পাবে ভারত। এজন্য পুরোপুরি প্রস্তুত করা হবে যোগাযোগ ব্যবস্থাও। এতে ভারত ও বাংলাদেশ দুই দেশ লাভবান হবে।

 

সাব্রুম মহকুমা প্রশাসক সুভাষ সাহা সাংবাদিকদের বলেন, ফেনী নদীর এই মৈত্রী সেতুর জন্য কেন্দ্রীয় সরকার সব করছে। এজন্য সাব্রুম-রামগড় দুই পাড়েই জমি অধিগ্রহণ করতে হবে। এজন্য কাজও চলছে।

 

রামগড়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেন বলেন, ফেনী নদীতে মৈত্রী সেতু নির্মাণের জন্য দু’দেশের যৌথ পরিবেশ সার্ভে দলের সাথে আমিও ছিলাম। বাংলাদেশ ও ভারত সরকার এখানে সেতু নির্মাণের জন্য নীতিগত ঐক্যমত রয়েছে। তবে সব কাজ কবে ভারত সরকার। বাংলাদেশ সরকার পর্যাপ্ত সহায়তা দেবে। সম্ভবত এখন সেতুর দরপত্র আহবান করার প্রক্রিয়ায় রয়েছে।

 

ত্রিপুরার সাব্রুম প্রেসক্লাবের সভাপতি প্রতাপ বর্ণিক মান্না মুঠোফোনে বলেন, ভারত-বাংলাদেশের এ অঞ্চলের মানুষের মাঝে দীর্ঘ্য দিনের সু-সম্পর্ক রয়েছে, জলবায়ু ও সংষ্কৃতিরও মিলও রয়েছে। সেই সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কে উন্নয়নের জন্য ফেনী নদীতে এই মৈত্রী সেতু একটি মাইল ফলক হিসেবে কাজ করবে।

রামগড়ের প্রেসক্লাব সভাপতি নিজাম উদ্দিন লাভলু বলেন, পরিবেশ ও সংষ্কৃতির হুবহু মিল রয়েছে দুই পাড়ের মানুষের মধ্যে। প্রতি বছর বারুনী স্নানের দিন ফেনী নদীতে মানুষের বাঁধ ভাঙ্গা উচ্চাস দুই দেশের কোন প্রশাসন রোধ করতে পারেনা। এখানে মৈত্রী সেতু হলে এই উচ্চাস আইন সিদ্ধ মিলন মেলায় পরিনত হবে। ব্যবসা-বানিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন হবে।