সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে বর্ষণে আড়াই শ’ হেক্টর ফসলি জমি নিমজ্জিত



কমলকুঁড়ি রিপোর্ট :

Kamal Flood-2
ভারী বর্ষণে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় আড়াই ”শ হেক্টর ফসলি জমি নিমজ্জিত হয়েছে। প্লাবনের পানিতে ২৪০ হেক্টর জমির উঠতি বোরো ফসল  ও ১০ হেক্টর জমির সব্জি তলিয়ে গেছে। কমলগঞ্জের উজানে জমি থেকে পানি নামতে শুরু করলেও নি¤œাঞ্চলে আরো অবনতি হয়েছে।
রোববার (৩ এপ্রিল) ও সোমবার (৪ এপ্রিল) দিবাগত সারা রাতে কমলগঞ্জ উপজেলায় মুষলধারে বৃষ্টি হয়েছে। এ অবস্থায় সবগুলো পাহাড়ি ছড়া, ধলাই  ও লাঘাটা নদীর পানি বেড়েছে।  ঢলের পানিতে ধীরে ধীরে  নতুন করে উঠতি বোরো ফসলি জমি নিমজ্জিত হতে থাকে। গতকাল মঙ্গলবার শমশেরনগর, পতনউষার, মুন্সীবাজার রহিমপুর ইউনিয়ন ঘুরে দেখা যায় প্লাবনের পানিতে বোরো ফসলি জমি ছাড়া গ্রাম্য অধিকাংশ রাস্তা ঘাট নিমজ্জিত হয়ে পড়েছে। পতনউষার ইউনিয়নের কেওলার হাওরের পুরো বোরো ফসল নিমজ্জিত হয়ে পড়েছে।
ব্যাপক এলাকার জমি তলিয়ে যাওয়ার অবস্থা দেখে ধারনা করা যায় কমপক্ষে চার ’শ হেক্টর জমির বোরো ও  সব্জি প্লাবনের পানির নিচে রয়েছে। কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো: শামছুদ্দীন একটি প্রশিক্ষণে ঢাকায় ব্যস্ত থাকায় এ বিষয়ে কোন তথ্য দিতে পারেননি। তবে কমলগঞ্জ উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল মালিক ও তথ্য নিবন্ধনকারী কর্মকর্তা আব্দুন নবী বলেন, মঙ্গলবার ভোর থেকে কমলগঞ্জে উজানের নিমজ্জিত জমি থেকে পানি নামতে শুরু করায় অবস্থার উন্নতি হয়েছে। তবে নি¤œাঞ্চল শমশেরনগর, পতনউষার, মুন্সীবাজার ও রহিমপুর ইউনিয়নে অবনতি হয়েছে। কেওলার হাওরসহ এসব এলাকার বোরো ফসল নতুন করে নিমজ্জিত হয়েছে। এ নিয়ে তারা সরেজমিন ঘুরে তথ্য সংগ্রহ করছেন। প্রায় ২৪০ হেক্টর জমির উেঠতি বোরো ফসল ও ১০ হেক্টর জমির সব্জি ক্ষেত তলিয়ে গেছে বলে ধারনা দিলেন তারা। তবে মঙ্গলবার দিনে আবহাওয়ার বেশ উন্নতি হওয়ায় কমলগঞ্জের নি¤œাঞ্চল থেকে প্লাবনের পানি নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।