সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ভুটানকে হারালেই সেমিফাইনালে বাংলাদেশ



ক্রীড়া ডেস্ক:

595_s3
 

দেশে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির রিপোর্টে আলোচনায় জাতীয় দলের আট ফুটবলার। তাদের বহিষ্কারসহ নানা সুপারিশ করেছে বাফুফে গঠিত ওই তদন্ত কমিটি। তালিকায় আছেন ইয়াসিন, রায়হান, হেমন্ত, সোহেল রানারা, যারা এসএ গেমসে দেশের প্রতিনিধিত্ব করতে এসেছেন গৌহাটিতে। একে তো আয়োজকদের অসহযোগিতা, দেশে নানা নেতিবাচক সংবাদ, তার ওপর সাফ এবং বঙ্গবন্ধু গোল্ডকাপে ব্যর্থতা, এসব নিয়েই আজ মাঠে নামবে বাংলাদেশ। গৌহাটির সাই স্পোর্টস কমপ্লেক্সে ভুটানের মুখোমুখি হবে গত আসরের স্বর্ণজয়ীরা। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হওয়া এ ম্যাচে জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হবে মরেনোর শিষ্যদের।
৪ ফেব্রুয়ারি বিশেষ বিমানে অন্যান্য দলের সঙ্গেই গৌহাটি পৌঁছায় ফুটবল দল। এসেই তারা সম্মুখীন হয় নানা অসহযোগিতার। ফুটবলারদের রাখা হয়েছে ব্লুমুন নামে ছোট্ট একটি গেস্ট হাউসে। যেখানে সময়মতো পৌঁছাচ্ছে না কোনো যানবাহন। গাড়ির অভাবে প্রথম দুদিন ঠিকমতো অনুশীলনই করতে পারেনি রেজা-সোহেলরা। ম্যাচের আগের দিন মালিগাঁও রেলওয়ে স্টেডিয়ামে অবশ্য এর ছিটেফোঁটাও চোখে পড়েনি।

গৌহাটির নালাপাড়ার গেমসের প্রধান ভেন্যু সারুসাজাই ক্রীড়া কমপ্লেক্স থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরের মালিগাঁও রেলওয়ে স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টা থেকে প্রায় দুই ঘণ্টা অনুশীলন করেছে দল। পাহাড় ঘেরা এ ভেন্যুতে রঞ্জি ট্রফির বাছাই ম্যাচ হয়। যার উত্তরে কামাক্ষা পাহাড়, পূর্বে আদমগিরি পাহাড়। ৫৪ বছরের পুরনো এ ভেনু ঘিরে গড়ে উঠেছে পরিপূর্ণ ক্রীড়া কমপ্লেক্স। যেখানে বাস্কেটবল, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, ফুটবল, ক্রিকেট কোচিং সেন্টার রয়েছে।

ঐতিহ্যবাহী কমপ্লেক্সে অনুশীলনের সময় বেশ উৎফুল্ল মনে হয়েছে ফুটবলারদের। প্রায় দুই ঘণ্টার অনুশীলন হাসি-ঠাট্টার মধ্যেই পার করেছেন তারা। অনুশীলনে হাসি-ঠাট্টায় হলেও তাদের চোখেমুখে ছিল শিরোপা জয়ের তৃষ্ণা। যে তৃষ্ণা মেটানোর প্রথম ধাপ হিসেবে ভুটানকে পাচ্ছে বাংলাদেশ।

‘বি’ গ্রুপে নেপালের সঙ্গে ৫-০ গোলে হেরে বাজে শুরু করা ভুটানের বিপক্ষে বেশ সতর্কই মনে হলো দলের হেড কোচ গঞ্জালো মরোনোকে। এ স্প্যানিস চাইছেন ভুটানকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করতে। তাই এ ম্যাচটাকে তিনি দেখছেন ডু অর ডাই ম্যাচ হিসেবে। ‘আমাদের প্রথম টার্গেট সেমিফাইনাল, সেক্ষেত্রে ভুটানকে হারাতে হবে। সে লক্ষ্যেই আমি আমার দলকে তৈরি করেছি’- বলেন এই কোচ।

‘আমার ইচ্ছা ভুটানকে হারিয়ে পরের ম্যাচে আমি সাত আটজন সিনিয়র খেলোয়াড়কে বিশ্রাম দেবো সেমিফাইনালের আগে তৈরি হওয়ার জন্য’- যোগ করেন মরেনো।

ম্যাচের কৌশল নিয়ে এই কোচ বলেন, আমি খেলোয়াড়দের সম্পর্কে জানি। আমার সিস্টেম হচ্ছে একসঙ্গে খেলো। তড়িঘড়ি আক্রমণে গিয়ে অযথা বল ও সময় নষ্ট করো না। দুই স্ট্রাইকার নিয়ে এ ম্যাচ খেলবো ৪-৪-২ ফরমেটে। আমি আবারও বলছি- দলটা ভালো। এখন খেলোয়াড়দের মনোসংযোগ ধরে রাখাটা জরুরি।

গত আসরে স্বর্ণজয়ী দলের একমাত্র সদস্য অধিনায়ক রেজাউল করীম রেজাও সাফ, বঙ্গবন্ধু গোল্ডকাপ সবকিছু ভুলে গিয়ে ম্যাচটিতে জিততে চাইছেন। ‘আমরা যদি এখান থেকে সাফল্য নিয়ে ফিরতি পারি তবে আমাদের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ ধামাচাপা পড়ে যাবে’- বলেন বাংলাদেশ আধিনায়ক। সাফ চ্যাম্পিয়নশিপে ভুটানকে ৩-০ গোলে হারিয়েছিল জাতীয় দল। ওই দলের নয় সদস্য আছেন এসএ গেমসের অনূর্ধ্ব-২৩ দলে। সঙ্গে রুবেল মিয়া, মাসুম মিয়া জনিরা যোগ হওয়ায় বাংলাদেশ দলকে ব্যালেন্সডই বলা চলে। সেটা মানছেন দলের ম্যানেজার সত্যজিত দাস রূপু।

অনুশীলন শেষে তিনি বলেন, আমি চেষ্টা করছি খেলোয়াড়দের চাপমুক্ত করতে। আমার মনে হয় তিন চারদিনে সেটা আমরা করতে পেরেছি। এখন মাঠে পারফরম্যান্স করতে পারলেই হবে। উল্লেখ্য এবারের এসএ গেমসে পুরুষ ফুটবলে ছয়টি দেশ অংশ নিচ্ছে। এতে ‘এ’ গ্রুপে আছে স্বাগতিক ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী নেপাল ও ভুটান।