রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

১১ ডিসেম্বর ‘শোভনের স্বাধীনতা’ মুক্তি পাচ্ছে



ferbg_130053231বিনোদন ডেস্ক::
ফেরদৌস ও নিপুণ জুটি হয়ে কয়েকটি ছবিতে অভিনয় করেছেন। এর বেশিরভাগেরই বিষয়বস্তু প্রেম-ভালোবাসা। ব্যতিক্রমও আছে। তাদেরকে দেখা যাবে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘শোভনের স্বাধীনতা’য়। এটি মুক্তি পাচ্ছে আগামী ১১ ডিসেম্বর।

ছোটপর্দার নির্মাতা মানিক মানবিক পরিচালিত প্রথম ছবি ‘শোভনের স্বাধীনতা’। সরকারি অনুদানে কেরানীগঞ্জের কলাতিয়া বাজারে এর দৃশ্যধারণ শুরু হয় ২০১২ সালে। গত ৮ ফেব্রুয়ারি বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেলেও ডিসেম্বরেই মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিলো সংশ্লিষ্টদের। গত ২১ থেকে ২৮ অক্টোবর অনুষ্ঠিত কলকাতার নন্দনে কলকাতা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রশংসিত হয়েছে।

নির্মাতা জানান, ১৯৭১ সালে এসএসসি পরীক্ষার্থী এক কিশোর মুক্তিযুদ্ধে অংশ নিতে চায়। তার বড় ভাই মুক্তিযোদ্ধা। তিনি তাকে পড়াশোনা করতে বলেন। তার বাবা পাকিস্তান সরকারের অধীনে চাকরি করে। সে মুক্তিযুদ্ধ সমর্থন করে। তার মামা মুক্তিযুদ্ধবিরোধী। এই বিষয়গুলো ছেলেটির মনে প্রশ্ন ও বিভ্রান্তির সৃষ্টি করে। ওর বন্ধুবান্ধব অনেকেই মুক্তিযুদ্ধেরে সঙ্গে যুক্ত। কিন্তু ওকে মুক্তিযুদ্ধে যেতে কেউ সহায়তা করে না। ওকে কিছু জানায়ও না। একপর্যায়ে সে মুক্তিযুদ্ধে সহযোগীর ভূমিকা নেয়।

ছবিটির ব্যাপারে ফেরদৌস বলেন, ‘পরিচ্ছন্ন ও সুন্দর একটি গল্পের মাধ্যমে তরুণদের মনে দেশপ্রেমের চেতনা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে এতে।’ নিপুণ বলেন, “বিজয়ের মাসে ছবিটি মুক্তি পাচ্ছে বলে খুব ভালো লাগছে। ‘একাত্তরের মা জননী’র পর মুক্তিযুদ্ধ বিষয়ক আরেকটি ছবিতে কাজ করলাম। যদিও এর কাজ হয়েছিলো আগে। দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে ছবিটি উপভোগ করলে আমাদের শ্রম সার্থক হবে।’

ছবিটিতে আরও অভিনয় করেছেন চিত্রলেখা গুহ, আমিরুল হক চৌধুরী, খায়রুল আলম সবুজ, আতাউর রহমান এবং নটরডেম কলেজের একঝাঁক শিক্ষার্থী। শোভন চরিত্রে অভিনয় করা রুদ্র রাইয়ান তাদেরই একজন।