সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মাধবপুরে সবজি চাষ করে সাবলম্বী আসিফ



মাধবপুর (কমলগঞ্জ) সংবাদদাতা ॥
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লংগুরপার গ্রামের ফসল চাষ করে সাবলম্বি হয়েছেন আসিফ মিয়া (৩০) নামের এক দরিদ্র যুবক। শুন্য থেকে এখন লক্ষ টাকার মালিক হয়েছেন তিনি। এই সবজি চাষ করার সুবাদে নিজে যেমনি হয়েছেন সাবলম্বি তেমনি তার পরিবারেও এসেছে স্বচ্ছলতা। পূর্বে যিনি পেশায় গাড়ীচালক ছিলেন, বর্তমানে একজন স্বাবলম্বী কৃষক।  যিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এক অনুকরনীয় যুবক হিসেবে। DSC03476
স্বল্প পরিমান জমিতে ২০১৫ সালে মৌসুমী সবজি চাষ শুরু করে ধীরে ধীরে বাড়িয়ে যা এখন প্রায় ৬০ শতক জমিতে এক কৃষি খামারে পরিণত হয়েছে। একসময়ের দরিদ্র গাড়ীচালক এই যুবক কঠোর পরিশ্রম, কৃষি বিষয়ক মেধা এবং বড় হওয়ার অধ্যবসায়ী আগ্রহই পরিবর্তন এনে দিয়েছে তার জীবনের। এই স্বাবলম্বি যুবক মোঃ আসিফ মিয়ার গড়ে তোলা কৃষি খামার পরিদর্শন ও আসিকের সাথে আলাপ করে জানা যায়, ৫ নং কমলগঞ্জ ইউনিয়নের ৫ নং ওয়ার্ড এর বাসিন্দা মোঃ মানিক মিয়া এর ছোট ছেলে মোঃ আসিফ মিয়া।
দারিদ্রতার কারণে লেখাপড়ায় এগুতে না পেরে গাড়ী চালক হিসাবে পেশাগত জীবন শুরু করেন।  এ বছর এনজিও থেকে  ঋণ নিয়ে নিজেদের বাড়ির কাছাকাছি পতিত ৬০ শতাংশ জমিতে গড়ে তোলেন সবজি চাষের কৃষি খামার।
কঠোর পরিশ্রম করে এটাকেই প্রধান পেশা হিসেবে বেছে নিয়ে এ বছর শুধুমাত্র শিম, বেগুন, লাউ, করলা, টমেটো চাষ শুরু করেন। বীজ ক্রয়, সেচ, কীটনাশক, সার, শ্রমিক মুজরী ইত্যাদিসহ সকল কাজে খরচ হয়েছে ৭০ হাজার টাকা।   শুরু থেকেই আত্মপ্রত্যয়ী যুবক আসিফ জীবন সংগ্রামে। রোদে পুড়ে আর জলে ভিজে দিনরাত পড়ে থাকতেন নিজের গড়ে তোলা কৃষি খামারে। আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি। প্রথম বছর ক্ষেত্র তৈরীতে অনেক টাকা খাটানোয় লাভের অংশ একটু কম হলেও পরবর্তী বছর আরও লাভের আশা রয়েছে। এবছর সবজি চাষ করে লাভ হয়েছে প্রায় ২ লক্ষ টাকা। এই খামারে উৎপাদিত সবজি স্থানীয় ভানুগাছ, মাধবপুর, আদমপুর, শমশেরনগর, শ্রীমঙ্গল, কুলাউড়া গ্রাহকদের কাছে পাইকারী ও খুচরা বিক্রি করেছেন।
উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা কনক লাল সিংহ বলেন, আসিফ একজন আগ্রহী কৃষক। প্রথমে ব¬ক মেম্বারের সঙ্গে সরজমিনে গিয়ে পরামর্শ দেই। সে মোতাবেক কাজ করায় তিনি লাভবান হয়েছে। ভবিষ্যতে যে কোন ধরনের পরামমর্শ ও সহযোগিতা দিতে তিনি প্রস্তুত। সরকারি সহযোগিতা পেলে আগামী বছর খামারের পরিধি আরও বাড়াবেন বলে তিনি জানান।  আসিফ তার খামারকে আরও বৃহৎ আকারে করে এলাকার বেকার যুবকদের কর্মসংস্থান করতে চান।
শুন্য থেকে শুরু করে এখন লক্ষ টাকার মালিক হয়েছেন তিনি। এই সবজি চাষ করার সুবাদে নিজে যেমনি হয়েছেন সাবলম্বি তেমনি স্থানীয় বেকার যুবকদের মাঝে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এক অনুকরনীয় যুবক হিসেবে।