শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সৌদি আরবে ভিসা আইন লঙ্ঘন করলে কঠিন শাস্তির বিধান



full_81699443_1445252421আন্তর্জাতিক ডেস্ক: সৌদি ভিসা আইন লঙ্ঘন করলে কঠিন শাস্তির বিধান রাখা হয়েছে বলে জানিয়েছেন সৌদি আরবের শ্রমমন্ত্রী মুফরেজ আল হাকাবানি। রোববার থেকে মোটা অংকের জরিমানার বিধান রেখে সংশোধিত নতুন শ্রম আইন কার্যকর হবে। সংশোধনী অনুমোদন দেয়ার জন্য বাদশাহ সালমান খানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

মন্ত্রী বলেন, নতুন আইনানুযায়ী নিয়ম লঙ্ঘন করলে প্রতিটি ভিসার বিপরীতে শ্রমিক-দালাল উভয়ের জন্য ৫০ হাজার রিয়াল জরিমানার বিধান রাখা হয়েছে। এতে শ্রমিক-মালিক উভয়েই লাভবান হবে। এতে শ্রম বাজারে স্থিতিশীলতা আসবে। এছাড়া শ্রমিকদের দক্ষতা ও উৎপাদন বৃদ্ধি পাবে এবং সকল শ্রমিকদের অধিকার রক্ষিত হবে। অবৈধ ভিসা বন্ধের লক্ষ্যেই নতুন এ সংশোধনী আনা হয়েছে বলে জানানো হয়।

শ্রম মন্ত্রণালয় জানায়, নতুন সংশোধনীতে কেউ ভিসা আইন লঙ্ঘন করলে প্রতিটি ভিসার বিপরীতে শ্রমিক ও দালাল উভয়কে ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে। ওয়ার্ক ভিসাকে মাল্টিপল ভিসার নাম দিয়ে বিক্রি করলে এ ক্ষেত্রে অপরাধের মাত্রার ওপর নির্ভর করে ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

মন্ত্রণালয় আরও জানায়, পূর্বে নির্দিষ্ট মূল্যে কিছু ভিসা দেয়া হতো যাকে ‘ফ্রি ভিসা’ বলা হয়। কেউ বর্তমানে এ ধরনের ভিসার কারবার করলে ৫০ হাজার রিয়াল জরিমানা দিতে হবো। এছাড়া শ্রমিক নিয়োগ কর্তারা মন্ত্রণালয়ে ভুল তথ্য দিলে ২৫ হাজার রিয়াল জরিমানা করা হবে।

যেসব ক্ষেত্রে বিদেশি গ্রহণযোগ্য নয় সেসব জায়গায় সৌদি নাগরিকরা বিদেশিদের নিয়োগ দিলে শ্রমিক প্রতি তাদের ২০ হাজার রিয়াল জরিমানা দিতে হবে। কেউ যদি শ্রমিকদের সুরক্ষা, নিরাপত্তা এবং কর্মক্ষেত্রের ভেতরে এবং বাইরে স্বাস্থ্য নিরাপত্তা দিতে ব্যর্থ হয় তাহলে ২৫ হাজার রিয়াল জরিমানা করা হবে।

এছাড়া ১৫ বছরের নিচে কোন শিশু শ্রমিক পাওয়া গেলে মালিককে ২০ হাজার রিয়াল জরিমানা করা হবে।