শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

কমলগঞ্জে ব্র্যাক-সমকাল সুহৃদ সমাবেশ কর্মশালা : নারীসমাজকে বর্তমান তথ্যপ্রযুক্তির বাইরে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়



11
কমলকুঁড়ি রিপোর্ট ।।
ব্র্যাক, সমকাল সুহৃদ সমাবেশ ও মায়া’র আয়োজনে বৃহষ্পতিবার মৌলভীবাজারের কমলগঞ্জ আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজ মিলনায়তনে ‘জানালাটা খুলে দাও’ শীর্ষক অংশগ্রহণমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় নারীদের স্বাস্থ্য, আইন ও মনো-সামাজিকসহ বিভিন্ন বিষয়ে তথ্যসেবা দিতে মায়া অ্যাপসের ভূমিকা নিয়ে দিনব্যাপী নানা আয়োজন সম্পন্ন হয়। এতে উপস্থিত বিশিষ্টজনরা বলেন, “বিশ্বে যা কিছু মহান চিরকল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।” সুতরাং দেশের বৃহত্তর জনগোষ্ঠী নারীসমাজকে বর্তমান তথ্যপ্রযুক্তির বাইরে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। নারীদের সমঅধিকার দেওয়ার কথা বলা হলেও প্রকৃতপক্ষে নারীরা এখনও সমান অধিকার পাচ্ছেন না। জানালা খুলে দেওয়া মানে মনের সব প্রতিবন্ধকতার বেড়াজাল ভেঙ্গে নিজের মনের জানালাটা খুলে দেওয়ার কথা বলা হয়েছে। সমাজ-জীবনে তাদের স্বাধীন চলাচল ও মতামতের গুরুত্ব না দিলে সামাজিক উন্নয়নও বাঁধার মুখে পড়ে। মায়া অ্যাপস এমন একটি ওয়েবসাইট, যেখানে নারী তার স্বাস্থ্য সমস্যা, আইনগত সমস্যা ও মনো-সামাজিক বিষয়ে দরকারি নানা প্রশ্নের উত্তর পেয়ে সমস্যার সমাধান করতে পারবেন। নারী-পুরুষের ভেদাভেদ দূর করে উভয়ের অংশগ্রহণেই সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করার প্রতি গুরুত্ব দেন বিশিষ্টজন। কর্মশালায় কলেজের ৫৫জন শিক্ষার্থী ও ১৫ জন সামাজিক-সাংস্কৃতিক কর্মী অংশগ্রহণ করেন।
কর্মশালার শুভ উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সফিকুল ইসলাম। সকালে শুরু হওয়া এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান। কমলগঞ্জ সুহৃদ সমাবেশের উপদেষ্টা ও কলেজের অধ্যক্ষ মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমকালের সাব এডিটর মো. আসাদুজ্জামান, সুহৃদ সমাবেশ কেন্দ্রীয় কমিটির সমুদ্র প্রবাল, নারী নেত্রী ও শিক্ষিকা বিলকিস বেগম, সুহৃদ সমাবেশের উপদেষ্টা ও সাপ্তাহিক কমলগঞ্জ সংবাদ সম্পাদক মো. সানোয়ার হোসেন, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি এম, এ, ওয়াহিদ রুলু। অনুষ্ঠান সঞ্চালনা করেন কমলগঞ্জ সুহৃদ সমাবেশ এর উপদেষ্টা ও সমকাল কমলগঞ্জ প্রতিনিধি প্রনীত রঞ্জন দেবনাথ। তাকে সহযোগিতা করেন কমলগঞ্জ সুহৃদ সমাবেশ এর সভাপতি লেখক-সাংবাদিক শাব্বির এলাহী।  অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের প্রভাষক রাবেয়া খাতুন, প্রভাষক শাহরিয়ার জেবিন, সমকাল সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক ও কমলকুঁড়ি সম্পাদক পিন্টু দেবনাথ, নারীনেত্রী শেখ মনোয়ারা, সংস্কৃতিকর্মী ও শিক্ষক মো. আলমগীর হোসেন, সাংবাদিক মো. আসহাবুর ইসলাম শাওন, নারী উদ্যোক্তা সোমা বিশ্বাস, সংস্কৃতিকর্মী শিরীন শীলা, সুহৃদ মিজান শিপলু, মো. সুমন আহমদ, পানু চন্দ্র, মো. ধন মিয়া। অনুষ্ঠানে গান ও কবিতা আবৃত্তি করেন সংস্কৃতিকর্মী মো. আলমগীর হোসেন, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের শিক্ষার্থী অরুনা সিনহা, শারমীন আক্তার, ফাহিমা বেগম, নিশিতা সিনহা, আমিনা আক্তার প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার নারীদের সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। নারীরা এখনও বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে রয়েছেন। সমকালের এ আয়োজন শিক্ষার্থীদের অনেক উপকারে আসবে। এ ধরনের আয়োজন গ্রামাঞ্চলেও ছড়িয়ে দেওয়া দরকার। এই কর্মকাণ্ড নারীর সামাজিক বৈষম্য ঘোচাতে সক্ষম হবে। নারীরা তাদের অধিকার সম্পর্কে জানতে পারবে। তিনি আয়োজকদের অভিনন্দন জানান। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের হাতে সমকাল পত্রিকার কপি ও উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।
উদ্বোধনী বক্তব্যে কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সফিকুল ইসলাম বলেন, পত্রিকায় সংবাদ প্রকাশের পাশাপাশি সমকাল সামাজিক দায়বদ্ধতা থেকেও কাজ করে যাচ্ছে। বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তি আজ অনেক দূর এগিয়ে যাচ্ছে। এর ভালো দিক যেমন আছে, তেমন খারাপ দিকও আছে। এর ভালো দিকগুলো গ্রহণ করতে তিনি অংশগ্রহণকারীদের আহ্বান জানান। তিনি আরও বলেন, মায়া এমন একটি ওয়েবসাইট যেখানে নারীরা নিজেদের পরিচয় গোপন রেখেও তাদের বিভিন্ন সমস্যার সমাধান পেতে পারে। তাই এই ওয়েবসাইটটি বর্তমান সময় বিবেচনায় বেশ উপযোগী। দিনব্যাপী কর্মশালাটি পরিচালনা করেন দৈনিক সমকাল এর সাব এডিটর মো. আসাদুজ্জামান ও সমকাল সুহৃদ সমাবেশ কেন্দ্রীয় কমিটির সমুদ্র প্রবাল। কর্মশালার উদ্বোধন শেষে প্রজেক্টরের মাধ্যমে নারীদের নিয়ে ভিডিও ক্লিপ দেখানো হয়। এর পর তিনি কীভাবে মোবাইল ফোনে মায়া অ্যাপস ডাউনলোড করা যায় তা দেখানো হয়। অংশগ্রহণকারীরা নিজেদের মোবাইল ফোনে ডাউনলোড করে নেন মায়া অ্যাপস ওয়েবসাইটটি। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানান, মায়া অ্যাপস ওয়েবসাইটটি শুধু নিজের জন্য নয়; এখন থেকে এই ওয়েবসাইটটি অন্যদের সঙ্গেও শেয়ার করা হবে। পরে সমকাল কমলগঞ্জ প্রতিনিধি প্রনীত রঞ্জন দেবনাথ ও সমকালের সাব এডিটর মো. আসাদুজ্জামান আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজে সুহৃদ সমাবেশ গঠন নিয়ে আলোচনা করেন। অংশগ্রহণকারীরা জানান, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজে দ্রুত সুহৃদ সমাবেশের কমিটি গঠন করা হবে।
‘জানালাটা খুলে দাও’ এ শ্লোগানে কমলগঞ্জের নারীদের উজ্জীবিত করতে অনুষ্ঠিত কর্মশালায় জনপ্রতিনিধি, শিক্ষক, নারীনেত্রী, সাংবাদিক ও সংগঠকরা বলেন, নারীর অধিকার নিশ্চিত করতে শিক্ষার্থীদের অংশগ্রহণমূলক এই কর্মশালা কমলগঞ্জে আয়োজন করায় তাদেরও মনের জানালা খুলে গেল, ব্র্যাক-সমকালের মতো তারাও দেশের কথা, নারীর কথা, এগিয়ে যাওয়ার কথা বলতে চান মায়া আপার মাধ্যমে।