বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ইসলামপুরে প্রধান শিক্ষক মণিলাল সিংহের ১ম মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভা ও স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন



11215736_10203401876527959_4080190352816592412_n
ইসলামপুর প্রতিনিধি ।।
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর পদ্মা মেমোরিয়্যাল পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মণিলাল সিংহের ১ম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা ও ‘মণিলাল সিংহ স্মারকগ্রন্থ’ এর মোড়ক উন্মোচন শুক্রবার (১০ জুলাই) বিকেল ৪টায় বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান।
বিশিষ্ট শিক্ষাবিদ রসমোহন সিংহের সভাপতিত্বে ও “পৌরি” সম্পাদক সুশীলকুমার সিংহের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. সিদ্দেক আলী, জগৎসী গোপালকৃষ্ণ এম সাইফুর রহমান স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. নুরুল ইসলাম, ইসলামপুর ইউপি চেয়ারম্যান মো. সোলেমান মিয়া, আদমপুর ইউপি চেয়ারম্যান সাব্বির আহমদ ভূঁইয়া, মণিপুরী মাধ্যমিক শিক্ষক কল্যাণ সমিতির আহবায়ক জিতেন্দ্রকুমার সিংহ। আলোচনায় অংশ নেন প্রয়াত প্রধান শিক্ষক মণিলাল সিংহের সহধর্মিনী জয়লক্ষ্মী সিন্হা, ড. রঞ্জিত সিংহ, বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিন্হা, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, সাংবাদিক শাব্বির এলাহী, শিক্ষক ধীরেন্দ্র কুমার সিংহ, স্বপন কুমার সিংহ, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী রাশনা বেগম প্রমুখ। স্মরণ সভা শেষে ইসলামপুর পিএমপি উচ্চ বিদ্যালয়ের স্বনামধন্য প্রধান শিক্ষক, সকলের প্রিয় স্বজন, মনস্বিতায় দীপ্র মণিলাল সিংহের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে “পৌরী” সাধারণ সম্পাদক সুশীলকুমার সিংহের সম্পাদনায় প্রকাশিত ‘মণিলাল সিংহ স্মারকগ্রন্থ’ এর মোড়ক উন্মোচন করেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান সহ অতিথিবৃন্দ।
স্মরণ সভায় বক্তারা বলেন, প্রয়াত প্রধান শিক্ষক মণিলাল সিংহ ছিলেন শিক্ষার উন্নয়নে একজন নিবেদিত মহাপ্রাণ। সবসময় তার মুখে হাসি লেগেই থাকতো। এই সমাজে মণিলাল সিংহের মতো মানুষের বড় প্রয়োজন। আজ তিনি আর নেই আমাদের মাঝে কিন্তু তার কৃতকর্ম আমাদের মাঝে রয়েছে। তিনি মননে মেধায় সংগঠনে শিক্ষা প্রদানে সমান পারদর্শী ছিলেন। দেশ ও জাতি গঠনে শিক্ষক মণিলাল সিংহের ভূমিকা ছিল অতুলনীয়। প্রয়াত মণিলাল সিংহ ছিলেন একজন বিরল শিক্ষক-ব্যক্তিত্ব। তিনি ছাত্রদের মাঝে জ্ঞানের দিগন্ত উন্মোচনে অত্যন্ত পারঙ্গম ব্যক্তিত্ব ছিলেন। জীবনের সর্বক্ষেত্রে সফল মানুষ তিনি। তার চিন্তা, কর্ম, মানবীয় আচরণ গভীর ধর্মবোধ দ্বারা নিয়ন্ত্রিত হতো। ছাত্রদের মধ্যে জ্ঞানের নতুন দিগন্ত উন্মোচনে অত্যন্ত পারদর্শি ব্যক্তিত্ব ছিলেন। তার চিন্তা, কর্ম, মানবীয় আচরণ গভীর ধর্মবোধ দ্বারা নিয়ন্ত্রিত হতো। সভায় বক্তারা প্রয়াত শিক্ষকের বর্ণাঢ্য কর্মময় জীবনের নানাদিক তুলে ধরেন এবং তাঁর জীবনাদর্শ অনুসরণের মাধ্যমে সমাজকে আলোকিত করার আহবান জানান।
স্মরণ সভার শুরুতে শুরুতে প্রয়াত প্রধান শিক্ষক মণিলাল সিংহের আত্মার শান্তি কামনা করে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।