মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সরকারি প্রাক-প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা চলতি মাসের শেষে



 

কমলকুঁড়ি ডেস্ক রিপোর্ট
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিকের জন্য সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে চলতি মাসের শেষে। ডিজিটাল পদ্ধতিতে এবার প্রশ্ন প্রণয়ন তরা হবে।
এ লক্ষ্যে জেলা প্রশাসক এবং সংশ্লিষ্টদের নিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) কর্মশালার আয়োজন করতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, ডিজিটাল পদ্ধতিতে প্রশ্ন পরীক্ষার দিন সকালে জেলা প্রশাসনে অফিসে পাঠানো হবে। সেখান থেকে ডাউনলোড ও প্রিন্ট করার পর প্রশ্ন পরীক্ষার কেন্দ্রে যাবে।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) আগামী ৯ ও ১০ এপ্রিল এ কর্মশালায় বুয়েটের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকরা ডিজিটাল পদ্ধতির প্রশ্ন প্রণয়ন বিষয়ে হাতে-কলমে অবহিত করবেন।
সুত্র জানায়, নেটওয়ার্ক থেকে ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করে নির্দিষ্ট সময়ের আগে ডাউনলোড করতে হবে। অনেক টেকনিক্যাল বিষয় রয়েছে, যা হাতে-কলমে না শিখলে হবে না।
দুটি নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের অপেক্ষায় রয়েছে।
প্রাক-প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের জন্য গত বছরের ১০ ডিসেম্বর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৩) আওতায় এ বিজ্ঞপ্তির আলোকে অস্থায়ীভাবে প্রায় ১৬ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার কথা রয়েছে।
এর আগে ২০১৪ সালের ১৫ সেপ্টেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে ১০ হাজারের বেশি শিক্ষক নিয়োগ দেওয়া হবে।