বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সোয়াইন ফ্লু আতঙ্ক : কুরমা ও চাতলাপুর চেকপোষ্টে সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহন



কমলকুঁড়ি রিপোর্ট

ভারতে সোয়াইন ফ্লু-তে আক্রান্ত রোগীর সংখ্যঅ বৃদ্ধি ও আক্রান্ত হয়ে লোকজন মারা যাবার ঘটনায় সারাদেশে সতর্ককর্তা মূলক ব্যবস্থা গ্রহনে আন্তর্জাতিক বিমান বন্দর ইমিগ্রেশন, ও সকল স্থল চেকপোষ্টের মত সীমান্তবর্তী কমলগঞ্জের কুরমা ও কুলাউড়া উপজেলার চাতলাপুর চেকপোষ্টে সতর্ককতা মূলক ব্যবস্থা গ্রহন করা হয়েছে। ভারত থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে সন্দেহ হলে পরীক্ষা মূলক চিকিৎসার উদ্যোগ নেওয়া হয়। বুধবার কুরমা ও চাতলাপুর চোকপোষ্টে খোঁজ নিয়ে এসব তথ্য জানা যায়।
মঙ্গলবার ঢাকায় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ঘোষিত নির্দেশনায় সকল স্থল ইমিগ্রেশনে সতর্কতা জারির এ তথ্য জানানো হয়। বুধবার দুপুরে মৌলভীবাজারের চাতলাপুর চেকপোষ্টের ইমিগ্রেশন কর্মকর্তা উপ-সহকারী পরিদর্শক জয়ন্ত কুমার তালুকদার জানান, ভারতসহ কয়েকটি দেশের যাত্রীদের বেলায় এ সতর্কতা জারি আছে। এখানে এ ধরনের সন্দেহ মূলক কোন যাত্রী পেলে তখন কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে অবহিত করলে চিকিৎসক দল এসে যাত্রীকে পরীক্ষা নিরিক্ষা করবেন। তবে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান বলেন, সোয়াইন ফ্লুর বিষয়ে চেকপোষ্টে স্বাস্থ্য বিভাগের টিম গঠনের কথা সংবাদ পত্রে দেখেছেন। তবে এখনও তিনি কোন নির্দেশনা পাননি।
কমলগঞ্জের কুরমা চেকপোষ্টে ইমিগ্রেশন কর্মকর্তার না পেয়ে তার (০১৭৬৯৬৯০১৪৬) কথা বলার চেষ্টা করে ফোন বন্ধ পাওয়া যায়। তবে নাম প্রকাশে অনিচ্ছুক কুরমা সীমান্ ফাঁড়ির বিজিবির দায়িত্বশীল একটি সূত্র জানায়, এ চেকপোষ্টেও সোয়াইন ফ্লুর বিষয়ে সতর্কতা জারি আছে। এ রোগে আনন্ত সন্দেহ জনক কোন রোগী পেলে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে অবহিত করে সে যাত্রীর পরীক্ষা নিরিক্ষার ব্যবস্থা গ্রহন করার কথা।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সিভিল সার্জনের পদে পদোন্নতি পেয়ে সদ্য বদলি হওয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সত্যকাম চক্রবর্তী বলেন, আগে থেকেই একজন চিকিৎসক ও দুইজন সহকারী সমন্বয়ে তিন সদস্যের একটি টিম গঠন করা আছে। প্রয়োজনে এ টিমটি কুরমা চেকপোষ্টে গিয়ে সন্দেহ জনক যাত্রীদের পরীক্ষা নিরিক্ষা করবেন।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা বলেন, সোয়াইন ফ্লুর ব্যাপারে সতর্কতা আছে। এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য বিভাগের সাথে সার্বক্ষনিক যোগাযোগও রয়েছে।