মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শিক্ষা, ভূমি ও সুস্থ্য জীবনযাপনের দাবি নিয়ে পালকিছড়া চা বাগানে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন



কমলকুঁড়ি রিপোর্ট :

Palkichora 2
আদিবাসীদের শিক্ষা, ভূমি, সুস্থ্যভাবে জীবন যাপন ও সামাজিক নিরাপত্তার দাবী নিয়ে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার সীমান্তবর্তী পালকিছড়া চা বাগানে শোভাযাত্রা, আলোচনা সভাও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাদ্যমে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়। সোমবার (৯ আগষ্ট) বেলা সাড়ে ১১টায় শোভাযাত্রা শেষে শরীফপুর ইাউনিয়নের পালকিছড়া চা বাগান ক্যাথলিক প্রাথমিক বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকাল ১১টায় চা বাগানের ক্ষুদ্র ক্ষুদ্র না সম্প্রদায়ের আদিবাসী ছেলে মেয়েরা বর্ণিল পোষাক পরিদান করে পালকিছড়া চা বাগানে শোভাযাত্রা করে। শোভাযাত্রা শেষে সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ আদিবাসী ফোরামের সহায়তায় বিপুল চাম্বু গং-এর সভাপতিত্বে সুকুমার ইন্দোওয়ারের সঞ্চালনায় আলোচনা পর্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য পংকজ কন্দ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাংবাদিক মুজিবুর রহমান, জয়নাল আবেদীন, স্বপন নায়েক, স্যামুয়েল হাজং ও পালকিছড়া বস্তির মাতবর রাফায়েল ইন্দোওয়ার। আলোচনা পর্বের শুরুতেই উদ্বোধনী সংগীতের সাথে সাথে চা জনগোষ্ঠীর ছোট ছোট শিশুরা ফুল দিয়ে অতিথিদের বরণ করে নেয়।
আলোচনা আদিবাসী নেতা বলেন, বাংলাদেশের নাগরিক ও আদিবাসী হয়েও চা জনগোষ্ঠীর নানা সম্প্রদায়ভুক্তরা সরকারী অনেক সুযোগ সুবিধা বঞ্চিত আছে। এর মাঝে সুদীর্ঘকাল থেকে চা বাগানে বসবাস করে দেশের অর্থনীতির শক্তিকে সহায়তা করতে চা শিল্পে কাজ করলেও আদিবাসী চা জনগোষ্ঠী ভূমি অধিকার পাচ্ছে না।