মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে মনিপুরী ভাষা উৎসব অনুষ্ঠিত



কমলকুঁড়ি রিপোর্ট

FB_IMG_1548402290486

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুরে শুক্রবার (২৫ জানুয়ারি) ১১তম মণিপুরী মীতৈ ভাষা উৎসব অনুষ্ঠিত হয়েছে। আদমপুর তেতইগাঁও রশিদ উদ্দন উচ্চ বিদ্যালয় মিলনায়তনে সকাল ১০টায় এ উৎসব অনুষ্ঠিত হয়।
মণিপুরী মুসলিম ও মীতৈ সম্প্রদায়ের ব্যবহৃত মীতৈ ভাষার সুষ্ঠু বিকাশ  ও চর্চার আলোকে কমলগঞ্জে ২০০৮ সাল থেকে এ উৎসব পালিত হচ্ছে। শুক্রবার সকালে মণিপুরী সাহিত্য সংসদ কমলগঞ্জ এর সভাপতি বীরেন্দ্র সিংহের সভাপতিত্বে মণিপুরী মীতৈ ভাষা উৎসবের আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তেতইগাঁও রশিদ উদ্দনি উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক ও বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাষ্ট্রের সভাপতি মো: আব্দুল মতিন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মণিপুরী সাহিত্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বিশিষ্ট কবি  ও প্রাবন্ধিক এ কে শেরাম, বাংলাদেশ মণিপুরী ডেভেলপম্যান্ট অর্গানাইজেশন (বামডো)-এর উপদেষ্ঠা মণিপুরী লেখক মো. আব্দুস সামাদ, মনিপুরী মুসলিম টিচার্স ফোরামের সভাপতি প্রধান শিক্ষিক খুরশেদ আলী ও মণিপুরী  ভাষা ও গবেষনা উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক ইবুংহাল সিংহ শ্যামল।
আলোচনা সভা শেষে ক শাখা (১ম থেকে ৮ম শ্রেণি) ও খ শাখার (৯ম থেকে ১০ শ্রেণি) ছাত্রদের অংশ গ্রহণে ৪৫ মিনিটের একটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আয়োজকদের অন্যতম একজন প্রধান শিক্ষক খুরশেদ আলী জানান, মণিপুরী মীতৈ ভাষার সুষ্ঠু বিকাশ ও চর্চার জন্য বিগত ১১ বছর ধরে এ উৎসব পালিত হচ্ছে। আর ৪টি অঞ্চল যথাক্রমে কমলগঞ্জের ভানুগাছ, হবিগঞ্জের বিশগাঁও, জুড়ির ছোট ধামাই ও সিলেট অঞ্চলে মুসলিম মণিপুরী ও মীতৈ মণিপরী শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়।