বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

শ্রীমঙ্গলে উল্টোরথ টানার মাধ্যমে সমাপ্তি হল জগন্নাথের রথযাত্রা



ঝলক দত্ত, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ
শ্রীমঙ্গলে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগে শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টোরথ সবুজবাগ নিতাই গৌর মন্দির থেকে হাজার হাজার ধর্মপ্রাণ ভক্তরা রথ টেনে নিয়ে শোভাযাত্রায় অংশ নেন।
শুক্রবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে উল্টোরথ যাত্রা শুরু হয়ে ৫ টার পর সবুজবাগ ইসকন নিতাই গৌর মন্দিরে পৌঁছে ৮ দিনব্যাপী হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ এ ধর্মীয় উৎসব জগন্নাথ দেবের রথ টানা উৎসবের সমাপ্তি ঘটে।
চার চাকাবিশিষ্ট রথটিকে রং-বেরংয়ের কাপড়, নানা রংয়ের ফুল, বাহারি পাতা ও ফুলের মালা দিয়ে সাজানো হয়। প্রায় ৩০ ফুট উঁচু এ রথকে টেনে নিয়ে যান ধর্মপ্রাণ ভক্তরা।
এর আগে ১ জুলাই শ্রীমঙ্গলে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব জগন্নাথ দেবের রথযাত্রা শুরু হয়। হিন্দুধর্মমত ও রীতি অনুসারে অবতার জগন্নাথ, বলরাম ও বোন সুভদ্রা—এই ত্রিমূর্তিধারীর রথ টেনে শোভাযাত্রা বের হয়েছে।
সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তাঁর অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হয়। জীবরূপে তাঁকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।