মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মাগুরছড়া ট্রাজেডির দুই যুগ পূর্তি : ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ আদায়ের লক্ষ্যে কমলগঞ্জে পাহাড় রক্ষা উন্নয়ন সোসাইটির মানববন্ধন




কমলকুঁড়ি রিপোর্ট
জাতীয় সম্পদ রক্ষা ও মাগুরছড়া গ্যাস বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ আদায়ের লক্ষ্যে ১৪ জুন সোমবার দুপুরে কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের মাগুরছড়ার গ্যাসকুপের সম্মুখে স্বাস্থ্যবিধি মেনে পরিবেশবাদী সংগঠন পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির উদ্যোগে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
আধ ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে পাহাড় রক্ষা  উন্নয়ন সোসাইটির মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি মইনুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, প্রভাষিকা শাহরিয়া জেবিন, পাহাড় রক্ষা উন্নয়ন সোসাইটির সভাপতি সিলেট বিভাগীয় কমিটির চেয়ারম্যান সালাউদ্দিন আহমদ।
এ সময় বক্তরা বলেন, মার্কিন কো¤পানী অক্সিডেন্টালের খামখেয়ালিপনার কারণে ১৯৯৭ সালের ১৪ জুন মধ্যরাতে মাগুরছড়া গ্যাসকূপে গ্যাস বিস্ফোরিত হয়। তখন আগুনে পুড়ে গ্যাস, চা বাগান, বনাঞ্চল, রেলপথ, সড়কপথসহ আশপাশের ঘড় বাড়ী। মারাত্বক ক্ষতি হয় পরিবেশের। কিন্তু আজো ক্ষতিপুরন আদায় করা সম্ভব হয়নি। অবিলম্বে আন্তর্জাতিক আদালতে মামলা করে ক্ষতিপুরন আদায় করতে সরকারকে উদ্যোগ নেয়ার আহবান জানানো হয় মানববন্ধন থেকে। বক্তারা আরো বলেন, কমলগঞ্জের মাগুরছড়া গ্যাস কূপে বিষ্ফোরণের দুই যুগ পূর্তিতেও এখনও বন পরিবেশ প্রকৃতির কোন ক্ষতিপূরণ দেয়নি মার্কিন বহুজাতিক তেল গ্যাস কোম্পানী অক্সিডেন্টাল, ইউনিকল বা শেভরন। বন পরিবেশ, জীব বৈচিত্র্য, রেলপথ ও সড়ক পথের ক্ষতি পূরণে আজ পর্যন্ত কোন সুরাহা হয়নি। এছাড়াও কমলগঞ্জের ঘরে ঘরে গ্যাস পৌঁছে দেয়ার দাবী জানানো হয়। বিকালে পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটি মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক মো: মোনায়েম খান কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি প্রদান করেন।