মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

জঙ্গি তামিমের লাশ নেবে না স্বজনরা



69266-300x172

সিলেট : জঙ্গি তামিম আহমদ চৌধুরীর লাশ গ্রহণ করবেন না বিয়ানীবাজারের স্বজনরা। তাদের সাফ কথা-‘এই জঙ্গি আমাদের কেউ না। ওকে আমরা চিনি না। ওর লাশ গ্রহণের প্রশ্নই আসে না।’ বরং তামিমের মৃত্যুতে তারা হাঁফ ছেড়ে বাঁচলেন। কেবলমাত্র রক্তের সম্পর্ক হওয়ায় এতোদিন তামিম দহনে জ্বলছিলেন তারা। তামিমের কারণে তাদের বার বার হতে হয়েছিল প্রশ্নের মুখোমুখি। পুলিশ-সাংবাদিকদের কারণে তাদের ঘুম হারাম হয়ে গিয়েছিল। এ কারণে তামিমের মৃত্যু বিয়ানীবাজারের স্বজনদের কাছে স্বস্তির খবর। তামিমের মৃত্যুর খবর বিয়ানীবাজারে পৌঁছামাত্র স্বজনদের মধ্যে স্বস্তি নেমে আসে। তবে, ভয়ে তামিমের পুরুষ স্বজনরা বাড়ি ছেড়ে অন্যত্র চলে যান। বাড়িতে থাকা মহিলারা জানিয়েছেন, তামিম কিংবা তার পরিবারের কারও সঙ্গে তাদের পরিচয় নেই। জন্মের পর তামিম একবারের জন্য বিয়ানীবাজারে আসেননি। কিংবা কানাডায় থাকায় স্বজনদের সঙ্গে তাদের কোনো যোগাযোগও নেই। আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে মোস্ট ওয়ানটেড তামিম আহমদ চৌধুরী নিহত হয়েছেন তা দুপুরের আগেই জেনে যান তার গ্রামের বাড়ির লোকজন। বাড়িতে থাকা পুরুষ সদস্যরা দ্রুত অন্যত্র চলে যান। ওই বাড়িতে বেশ কয়েকটি পরিবারের বসবাস থাকলেও হাতেগোনা দু-চারজন মহিলা ছাড়া আর কেউ নেই। পুরুষ নেই, গবাদিপশু চরানোর লোকও নেই। তাই ভরদুপুরেও বাড়িটির একাধিক গোয়ালঘরে গবাদিপশু বেঁধে রাখা হয়েছে। যে ক’জন মহিলা রয়েছেন, তারাও মুখে যেন কুলুপ এঁটেছেন। সকল প্রশ্নের সহজ উত্তর-‘জানি না’ বলেই তারা আর কথা বাড়াতে চান না। এ চিত্র আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে নিহত জঙ্গি তামিম আহমদ চৌধুরীর গ্রামের বাড়ির। বাড়ির স্বজনরা জানান, ‘কেউ তার মরদেহ গ্রহণ করবেন না। কানাডা থেকে মরদেহ গ্রহণের জন্য কেউ যোগাযোগও করেনি।’

বিয়ানীবাজার থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী বলেন, ‘তামিমের লাশ গ্রহণ-শনাক্ত অথবা কোনো তথ্যের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে যোগাযোগ করা হয়নি। তবে তিনি পুলিশ নিয়ে এলাকা ঘুরে এসেছেন।’ সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের সীমান্তবর্তী বড়গ্রামের শফিকুল ইসলাম চৌধুরী ওরফে  সোয়া মিয়ার ছেলে তামিম আহমদ চৌধুরী। তার বাবা চট্টগ্রাম শিপইয়ার্ডে চাকরি করতেন। তামিমের শৈশব কেটেছে চট্টগ্রামে। সেখানে তৃতীয় শ্রেণি পর্যন্ত  লেখাপড়া করার পর বাবার সঙ্গে সে কানাডা চলে যায়। বছর দুয়েক আগে বড়গ্রামে যাতায়াতের জন্য মাটির রাস্তা তৈরি করা হয়। এর আগে বর্ষায় যোগাযোগের একমাত্র বাহন ছিল নৌকা। গ্রামের বাড়িতে তামিমের দুই চাচা পরিবার নিয়ে থাকেন। গত বৃহস্পতিবার তার আপন চাচা নজরুল ইসলাম চৌধুরী মারা যান। তাদের সঙ্গে তামিমের পরিবারের কোনো যোগাযোগ নেই বলে জানান চাচী আঙ্গুরা খাতুন চৌধুরী। তিনি বলেন, ‘আমার বিয়ের আগে তামিমরা চট্টগ্রামে চলে যায়। সেখান থেকে কানাডা। ২১ বছর আগে তামিম একবার দেশে এসেছিল বলে শুনেছি। এখন তার নাম শুনলে ভয় লাগে।’ তামিমের চাচা কয়লা ব্যবসায়ী নুরুল ইসলাম চৌধুরী বলেন, ‘তাকে ভাতিজা বলতেও ঘৃণা হচ্ছে। ছোটবেলায় তামিম খুব শান্ত স্বভাবের ও  মেধাবী ছিল। দেশে তৃতীয় শ্রেণি পর্যন্ত  লেখাপড়া করার পর বিদেশ চলে যায়। কানাডা যাওয়ার পর থেকে ভাই শফিকুল ইসলাম চৌধুরীর সঙ্গে তার কোনো  যোগাযোগ নেই।’ চাচাতো ভাই ফাহিম আহমদ চৌধুরী বলেন, ‘১৯৯৫ সালের দিকে তামিম একবার দেশে আসে। তখন তার বয়স ১৪-১৫ ছিল। ওই সময় দেখতে  পেয়েছি, সে সবার থেকে একটু আলাদা থাকার চেষ্টা করতো, শান্ত স্বভাবের ছিল। এরপর থেকে আর কোনো যোগাযোগ নেই।’ গ্রামের বাসিন্দা ঋষি রঞ্জন দাস জানান, তামিমের পিতার সঙ্গে কিশোর বয়সে তার পরিচয় ছিল। স্বাধীনতা যুদ্ধ পরবর্তী সময়ে তার ওপর একটি ফৌজদারি মামলা হলে  গ্রেপ্তার এড়াতে তিনি চট্টগ্রামে আত্মগোপন করেন। পরে সেখান থেকে তিনি কানাডায় পাড়ি জমান। গ্রামের মানুষ বলছেন, জঙ্গি সংশ্লিষ্টতায় নাম আসার পর তারা প্রথম তামিমকে চিনেছেন। তার কারণে গ্রামের অনেক সুনাম ক্ষুণ্ন হয়েছে। একই গ্রামের বাসিন্দা বিজয় দাস বলেন, ‘জঙ্গি তামিমের নামের সঙ্গে আমাদের গ্রামের নাম জড়িয়ে  গেছে। লোকজন ‘জঙ্গির এলাকা’ও বলছে। এসব শুনলে লজ্জা লাগে।’ একই কথা বলেন গ্রামের দুই কলেজ শিক্ষার্থী জাকারিয়া ও পারভেজ।

তামিমের স্বজনরা জানান, ২০০১ সালে তারা সপরিবারে দেশে এলেও গ্রামের বাড়িতে আসেননি। সিলেট নগরীতে বাসা ভাড়া করে তিন মাস থাকার পর আবার কানাডায় ফিরে যান। ব্যক্তিগত জীবনে তামিম বিবাহিত ও তিন সন্তানের জনক।  ফেঞ্চুগঞ্জে নানাবাড়ির লোকজনের সঙ্গে তাদের ভালো সম্পর্ক রয়েছে। তবে ফেঞ্চুগঞ্জ উপজেলার কোন এলাকায় তার নানাবাড়ি সে তথ্য কারও জানা নেই। এমনকি তামিম  কোথায় বিয়ে করেছে, দেশে অবস্থানরত তার পরিবারের কেউ সে বিষয়টিও জানেন না।