সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩ খ্রীষ্টাব্দ | ১৭ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
Sex Cams

আদমপুরে ২দিন ব্যাপী যোগচর্চার গুরুত্ব বিষয়ক কর্মশালা সমাপ্ত



আদমপুর প্রতিনিধি ।।Pic----Kamalgonj Yoga
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়ন পরিষদ মিলানায়তনে ২দিন ব্যাপী “সুস্থ দেহ ও সুস্থ মনের বিকাশে ইয়োগা বা যোগচর্চার গুরুত্ব বিষয়ক কর্মশালা” এর সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান শুক্রবার (২ অক্টোবর) সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের সহযোগীতায় বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন এর আয়োজনে ও ভারত-বাংলাদেশ ফাউন্ডেশনের অর্থায়নে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক ডা: গৌরমণি সিংহ।
প্রাক্তন প্রধান শিক্ষক রাজকান্ত সিংহের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আদমপুর ইউপি চেয়ারম্যান সাব্বির আহমদ ভূঁইয়া, এম, এ, ওয়াহাব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম, এ, আজিজ, ভান্ডারীগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: খুরশেদ আলী, প্রাক্তন প্রধান শিক্ষক নিশিকান্ত সিংহ, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি এম, এ, ওয়াহিদ রুলু, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, সাংবাদিক মো: আসহাবুর ইসলাম শাওন,  নারীনেত্রী ও শিক্ষিকা বিলকিছ বেগম। প্রধান শিক্ষক সাজ্জাদুল হক স্বপনের প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সমরজিত সিংহ। কর্মশালা পরিচালনা করেন বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ হারুন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আল মাহমুদ। প্রশিক্ষণার্থী শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন আনিকা তাহসিন ও ঋত্বিকা শর্ম্মা।
প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক ডা: গৌরমণি সিংহ বলেন, বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন এর যোগচর্চার গুরুত্ব বিষয়ক কর্মশালা একটি ব্যতিক্রমী আয়োজন। এর মাধ্যমে অনেক রোগ প্রতিরোধ করা সম্ভব। সুস্থ দেহ ও সুন্দর মনের বিকাশে এই কর্মশালা দেশ ও জাতির কল্যাণে ভূমিকা রাখবে। ইয়োগা’র মূল উৎপত্তি ভারতে হলেও বর্তমানে এটি বিশ্বব্যাপী বি¯তৃতি লাভ করেছে। কমলগঞ্জ উপজেলার প্রতিটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরণের ব্যতিক্রমী কর্মশালার ব্যবস্থা করতে হবে। বর্তমান সরকার ইয়োগা’র ব্যাপারে খুবই গুরুত্ব দিচ্ছে। সুস্থ দেহ ও শারীরিক বিকাশে ইয়োগা’র বিকল্প নেই। তিনি স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে এ রকম কর্মশালার আয়োজনে তাঁর পক্ষ থেকে সর্বাতœক সহযোগীতার আশ্বাস প্রদান করেন।
প্রাথমিক পর্যায়ে কমলগঞ্জ উপজেলার তেতইগাঁও রসিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ৭৫ জন শিক্ষার্থীদের অংশগ্রহণে গত বৃহষ্পতিবার সকাল ১০টায় আদমপুর ইউনিয়ন পরিষদ মিলানায়তনে ২দিন ব্যাপী “সুস্থ দেহ ও সুস্থ মনের বিকাশে ইয়োগা বা যোগচর্চার গুরুত্ব বিষয়ক কর্মশালা”এর শুভ উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সফিকুল ইসলাম।