শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ধলাই নদীর বাঁধ ভেঙ্গে নদী গর্ভে বিলীন



Pic--Doloi Nodi--Guramara
কমলকুঁড়ি রিপোর্ট ॥
গত কয়েক দিনের টানা বর্ষণে ও উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলে মৌলভীবাজারের কমলগঞ্জে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের ঘোড়ামারা (নাজাতকোনা) ও হীরামতি নামক স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। হুমকির মুখে পড়েছে প্রায় ২২ টি গ্রাম। বৃষ্টি অব্যাহত থাকলে যে কোন মুহুর্তে বাড়িঘর ও ফসলী জমি তলিয়ে যেতে পারে। আতংকের মধ্যে রাত যাপন করছেন নদীর পারের লোকজন।

S
সরজমিন দেখা যায়, উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা, মাধবপুর ইউনিয়নের হীরামতি গ্রাম এলাকায় ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধে নতুন করে ভাঙ্গন দেখা দেয়। ধলাই প্রতিরক্ষা বাঁধের নতুন দুটি ভাঙ্গন দেখা দেওয়ায় আতংকিত হয়ে পড়ছেন এলাকার লোকজন। এলজিইডির উপজেলা প্রকৌশলী কিরণ চন্দ্র দেবনাথ ও স্থানীয় আদমপুর ইউপি চেয়ারম্যান সাব্বির আহমদ ভূঁইয়া ঘোড়ামারা গ্রামে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধ পরিদর্শন করেছেন। কমলঞ্জে থানা সংলগ্ন ধলাই নদীর উপর পুরাতন সেতুটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।
পানি উন্নয়ন বোর্ড, মৌলভীবাজার এর ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী ফয়জুর রব বলেন, বাজেট না থাকায় ধলাই প্রতিরক্ষা বাঁধের কাজ করা যাচ্ছে না। তবে সরেজমিন পরিদর্শন করে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।