শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

কমলগঞ্জে বাঁশ-বেত শিল্পী উদ্যোক্তাদের সমস্যা সমাধাণে করণীয় বিষয়ে উপজেলা প্রশাসনের মত বিনিময় সভা



Pic--Kamalgonj U.N.O
কমলকুঁড়ি রিপোর্ট ॥
মৌলভীবাজারের কমলগঞ্জে বাঁশ-বেত শিল্পী উদ্যোক্তাদের সমস্যা সমাধানে করণীয় বিষয় উপজেলা প্রশাসনের মতবিনিমিয় সভা অনুষ্ঠিত হয়। সোমবার (৫ জুলাই) বেলা আড়াইটায় আদমপুর ইউনিয়নের  উত্তর ভানুবিল (পুর্বপল্লী) গ্রামে মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা।
উন্নয়ন চিন্তক ও লেখক-গবেষক আহমদ সিরাজের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো: শামছুদ্দীন, সোনালী ব্যাংক কমলগঞ্জ শাখা ব্যবস্থাপক  সঞ্জয় কান্তি দেব, অগ্রনী ব্যাংক ভানুগাছ শাখার ব্যবস্থাপক নিয়াজ মাহমুদ, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, একুশে টেলিভিশনের জেলা প্রতিনিধি বিকুল চক্রবর্তী, স্থানীয় ইউপি সদস্য মো. আব্দুল গফুর, উপজেলা মধু চাষী উদ্যেক্তা সমিতির সভাপতি আলতাফ মাহমুদ। সাংবাদিক শাব্বির এলাহীর সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নারী উদ্যোক্তা সোমা বিশ্বাস, বাঁশ-বেত শিল্পী চিত্ত রঞ্জন বিশ্বাস, কলেজ ছাত্রী দিপ্তী বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠানে শতাধিক বাঁশ-বেত শিল্পী উদ্যোক্তা উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা বলেন,  বাংলাদেশের ঐতিহ্য বাঁশ-বেত শিল্পীদের বাঁচিয়ে রাখতে হবে। এই শিল্পকে আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে যেতে চাই। তিনি শিল্পীদের উদ্দেশ্যে বলেন, কষ্ট করে বড় হতে হবে। এজন্য স্বপ্ন দেখতে হবে। নিজেদের যোগ্যতা দিয়ে সেই স্বপ্নকে জাগ্রত করতে হবে। এই ঐতিহ্যকে ধারণ করতে হবে। তিনি বাঁশ-বেত শিল্পীদের নানা সমস্যা ও সম্ভাবনার কথা শুনে বাঁশ ও বেত শিল্পের উন্নয়নে প্রশিক্ষণ, ব্যাংক ঋণ ও উপজেলা প্রশাসন থেকে প্রয়োজনীয় সহায়তা প্রদানের ঘোষনা দেন। উল্লেখ্য, আদমপুর ও ইসলামপুর ইউনিয়নে তৈরী বাঁশ ও বেতের সামগ্রী সিলেট বিভাগের সর্বত্র সরবরাহ করা হয়। তবে প্রয়োজনীয় মূলধনের অভাবে বাঁশ ও বেত শিল্পীরা সঠিকভাবে কাজ করতে পারছেন না। এ নিয়ে সম্প্রতি বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা বিভিন্ন ব্যাংক ব্যবস্থাপকদের নিয়ে বাঁশ-বেত শিল্পী উদ্যোক্তাদের সাথে তাদের সমস্যা সমাধানে করণীয় বিষয়ে মতবিনিময় সভা করেন।