শনিবার, ২৬ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

সামনে রেকর্ডের হাতছানি মেসির



মেসির সামনে রেকর্ডের হাতছানি

ডেস্ক রিপোর্ট ।।

আর্জেন্টিনার হয়ে আরেকটি মাইলফলকের কাছাকাছি লিওনেল মেসি। দেশের জার্সি গায়ে বিশ্বফুটবলের ক্ষুদে এ জাদুকর শততম ম্যাচ খেলতে নামছেন। ৪৪তম কোপা আমেরিকার আসরে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামলেই এ মাইলফলক ছুঁবেন মেসি।

২১ জুন বাংলাদেশ সময় রাত সাড়ে তিনটায় গ্রুপ ‘বি’র ম্যাচে জ্যামাইকার বিপক্ষে মাঠে নামবেন মেসি।

আর্জেন্টিনার জনপ্রিয় সংবাদমাধ্যম ‘ডেইলি লা ন্যাশন’ এ এক সাক্ষাৎকারের সময় মেসি তার শততম ম্যাচ প্রসঙ্গে বলেন, আমি খুবই খুশি যে দেশের জার্সি গায়ে এমন একটি রেকর্ড গড়তে যাচ্ছি। আশা করি নিজের ঐতিহাসিক এ ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়তে পারব। কোপা আমেরিকার শিরোপা ঘরে নিয়ে যেতে আমি প্রস্তুত।

১৯৯৩ সালে শেষবারের মতো কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। দলটির এবারের অধিনায়ক মেসি টুর্নামেন্ট শুরুর আগে জানিয়েছিলেন, ২২ বছরের শিরোপা খরা কাটানোর জন্য তার দল প্রস্তুত। নতুন জেনারেশনকে এ শিরোপা পাইয়ে দিতে চান বলেও জানান মেসি।

বার্সেলোনার সেরা তারকা মেসি আর্জেন্টাইনদের হয়ে ৯৯ ম্যাচে গোল করেছেন ৪৬টি। ৭৮ ম্যাচ খেলে ৫৬ গোল করে মেসির উপরে আর্জেন্টাইনদের হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে রয়েছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। সর্বোচ্চ ম্যাচ খেলার দিক দিয়ে শীর্ষে রয়েছেন দেশটির কিংবদন্তি ফুটবলার জাভিয়ের জানেত্তি। ১৪৫ ম্যাচ খেলেছেন তিনি। এ তালিকায় মেসি রয়েছেন পাঁচ নম্বরে। মেসির উপরে থাকা বাকিরা হলেন রবার্তো আয়য়ালা (১১৫), জাভিয়ের মাসচেরানো (১১৩), দিয়েগো সিমিওনে (১০৬)।

মাইলফলকের সামনে দাঁড়িয়ে মেসি বলেন, এটি আমার জন্য অবশ্যই গর্বের বিষয়। এটা অন্যরকম এক অভিজ্ঞতা হতে চলেছে। কারণ এখন পর্যন্ত আমি দুর্ভাগ্যবশত কোনো বিশ্বকাপ শিরোপা হাতে নিতে পারিনি।

বিশ্বের তাবৎ ফুটবল বোদ্ধা ও লিজেন্ডদের কাছে মেসি সেরাদের সেরা। ক্লাব পর্যায়ে রেকর্ড গড়াই যেন তার কাজ। পুরনো রেকর্ড ভেঙে নতুন করে রেকর্ডের পাতা খুলেছেন তিনি। সে ধারাবাহিকতায় দেশের হয়ে আরও একটি মাইলফলক স্থাপন করতে চলেছেন মেসি।

আকাশি-সাদা জার্সি গায়ে মেসিকে খুঁজে পাওয়া যায়না বলে সমালোচনা প্রায়ই শুনতে হয় তাকে। ২০১৪ বিশ্বকাপ বাছাইয়ে সর্বোচ্চ ১০ গোল করে বিশ্বকাপের টিকিট পাইয়ে দেওয়া ফুটবলের এ জাদুকর দলকে বিশ্বমঞ্চের ফাইনালে তুলেছিলেন। কিন্তু, জার্মানির বিপক্ষে হেরে যাওয়ায় আবারো সমালোচনার মুখে পড়ে মেসির আর্জেন্টাইন ক্যারিয়ার। এবারে তিনি পণ করেছেন যে করেই হোক কোপা আমেরিকার শিরোপা পাইয়ে দেবেন দেশকে।