মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

কমলগঞ্জে যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক ইসহাক কাজলের সাথে উদীচী শিল্পী গোষ্ঠীর মতবিনিময়



Pic--Kamalgonj Sangbad
কমলকুঁড়ি রিপোর্ট ॥
মৌলভীবাজারের কমলগঞ্জের কৃতি সন্তান, বাংলা একাডেমি কর্তৃক প্রবাসী লেখক পদকপ্রাপ্ত, যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক, কলামিস্ট ইসহাক কাজলের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হয় বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর কমলগঞ্জ উপজেলা শাখা সংসসদের নেতৃবৃন্দ। কমলগঞ্জ উপজেলা উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি কবি সাইয়িদ ফখরুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথের সঞ্চালনায় গত শুক্রবার (৫ জুন) সন্ধ্যায় ভানুগাছ বাজারস্থ সাপ্তাহিক কমলগঞ্জ সংবাদ কার্যালয়ে এ মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার জেলা উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক আব্দুল হাফিজ চৌধুরী ইমু, শেরে বাংলা স্বর্ণ পদকপ্রাপ্ত সাংবাদিক ডা: আব্দুল হান্নান চিনু। মতবিনিময় সভায় অংশ নেন অধ্যাপিকা মঞ্জুশ্রী রায়, লেখক-গবেষক আহমদ সিরাজ, সাপ্তাহিক কমলগঞ্জ সংবাদ সম্পাদক মো. সানোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, বিমল চন্দ্র পাল, কবি সনাতন হামোম, কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকা বিলকিস বেগম, কমলকুঁড়ি সম্পাদক পিন্টু দেবনাথ, সাংবাদিক শাব্বির এলাহী, মো. আসহাবুর ইসলাম শাওন, শিরীন শিলা, মো: সুমন আহমদ, ডা: মোনায়েম খান, সংস্কৃতিকর্মী এমরান আহমদ, শিক্ষক আলমগীর হোসেন, মিন্টু মালাকার, আতিকুর রহমান দুলন, ধন মিয়া প্রমুখ।
মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলা একাডেমি কর্তৃক প্রবাসী লেখক পদকপ্রাপ্ত, যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক, কলামিস্ট ইসহাক কাজল বলেন, আমি যুক্তরাজ্যে থাকলেও নিজ এলাকা তথা বাংলাদেশের মানুষের প্রতি আমার আলদা একটা টান আছে। তিনি দীর্ঘ ১৮ বছরেও মাগুরছড়া গ্যাসকূপ বিস্ফোরণের ক্ষতিপূরণ আদায় না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, কমলগঞ্জ উপজেলার প্রতিটি ঘরে ঘরে গ্যাস সংযোগ প্রদান করতে হবে। আগামী ১৪ জুন মাগুরছড়া ট্র্যাজেডির ১৮ বছর পূর্তিতে মানববন্ধন সহ গৃহীত বিভিন্ন কর্মসুচীতে সকলকে সক্রিয়ভাবে অংশগ্রহণের আহবান জানান। তিনি দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, বৃটেনের পার্লামেন্টে নির্বাচনে তিন বাংলাদেশী কন্যার বিজয়, সংবাদপত্র ও সাংবাদিকতা নিয়ে নানা বিষয়ে খোলামেলা কথা বলেন। ইসহাক কাজল বলেন, বিলেতে থাকলেও বাংলাদেশের মুক্তিযোদ্ধা, চা শ্রমিক সহ সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণের জন্য আমার লেখালেখি অব্যাহত আছে। প্রতি বছর ফেব্র“য়ারিতে বই মেলা উপলক্ষে আমি দেশে আসি। তিনি কমলগঞ্জ পাবলিক লাইব্রেরীর জন্য তার ব্যক্তিগত তহবিল থেকে সব ধরণের ফার্ণিচার প্রদানের কথাও জানান। আগামী কমলগঞ্জে বই মেলা করার উদ্যোগ নিলে তার পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। ইসহাক কাজল বলেন, রুচিশীল ও মননশীল সমাজ গঠনে বই পাঠের বিকল্প নেই। বই মানুষকে শুধু আনন্দ দেয় না মানুষের মনের শক্তি জোগায়। মানুষকে কোন না কোন সময় বইয়ের শরনাপন্ন হতে হবে। যখন বিষন্নতা কাজ করার ক্ষমতাকে কমিয়ে দেয় তখন পাঠ কার্যকরী মহৌষধ হিসেবে কাজ করে। বিষণœতা দূরীকরন করে আত্মনির্ভরশীল হতে সাহায্য করে। বই পাঠের মাধ্যমে একটি অসম্প্রদায়িক সমাজ ও সমাজ গঠনে সাহায্য করে।
অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি বিশিষ্ট সাংবাদিক ইসহাক কাজল ও শেরেবাংলা পদকে ভূষিত হওয়া সাংবাদিক আব্দুল হান্নান চিনুকে কমলগঞ্জ উপজেলা উদীচী শিল্পী গোষ্ঠী ও সাপ্তাহিক কমলগঞ্জ সংবাদ পরিবারের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
মতবিনিময় সভাশেষে যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক, কলামিস্ট ইসহাক কাজল এর সন্মানে এক চা চক্রের আয়োজন করা হয়।