শনিবার, ২৬ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস



কমলকুঁড়ি রিপোর্ট ।।
আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। বিশ্ব পরিবেশ দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘হতে হবে সোচ্চার। সাগরের উচ্চতা বাড়াবোনা আর’। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে সাগরের উচ্চতা বৃদ্ধির ফলে জীববৈচিত্রের উপর ক্ষতিকর প্রভাব রোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।
বিশ্বের বেশির ভাগ দেশেই এ দিবস পালিত হলেও কোনো কোনো দেশে ভিন্ন সময়ে ভিন্ন দিনে তা পালন করা হয়। পরিবেশের প্রতি মানুষের সচেতনতা তৈরিই দিবসটি পালনের সর্বজনীন লক্ষ্য।
জাতিসংঘের সাধারণ সভার আওতায় ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন পর্যন্ত জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স অনুষ্ঠিত হয়। ওই কনফারেন্সের সিদ্ধান্ত অনুসারে প্রতিবছর পরিবেশ দিবস পালিত হয়ে আসছে। দিবসটি প্রথম পালিত হয় ১৯৭৩ সালে।

সারা বিশ্বের সাথে বাংলাদেশ যথাযোগ্য আনুষ্ঠানিকতায় দিবসটি উদযাপন করবে। এ উপলক্ষে বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয় সপ্তাহব্যাপি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

বন ও পরিবেশ মন্ত্রণালয় বৃক্ষ রোপণ, লিফলেট, পোস্টার প্রকাশ ও প্রচার, জাতীয় পর্যায়ে শোভাযাত্রা, আলোচনা অনুষ্ঠান, জাতীয় পরিবেশ পদক প্রদান, শিশু কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, পরিবেশ মেলার আয়োজন করেছে।

এদিকে কমলগঞ্জ উপজেলা পরিষদ বিশ্ব পরিবেশ দিবসে র‌্যালী, আলোচনা সভা আয়োজন করেছে।