মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

চা শ্রমিক নেতার মুক্তির দাবীতে কমলগঞ্জের চা বাগানগুলোতে কর্মবিরতি পালন



Tea Pic-2
কমলকুঁড়ি রিপোর্ট
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক ও বালিশিরা ভ্যালী (অঞ্চলের) সভাপতি বিজয় হাজরার মুক্তি ও হয়রানি মূলক মামলা প্রত্যাহারের দাবীতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার দেওড়াছড়া, মৃর্ত্তিঙ্গা চা বাগান সহ দেশের ৬৪টি চা বাগানে একযোগে ৩ ঘন্টা কর্মবিরতি পালন করেন চা বাগানের সাধারণ চা শ্রমিকরা। বুধবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত নারী পুরুষ চা শ্রমিকরা বাগানের কাজে যোগদান না করে বাগানের প্রধান সড়ক অবরোধ করে এ কর্মবিরতি পালন করা হয়।
জানা যায়, শ্রীমঙ্গলস্থ ফিনলে চা কোম্পানীর ভাড়াউড়া চা বাগানের সহকারী ব্যবস্থাপক-এর উপর হামলার মামলায় শ্রীমঙ্গল উপজেলার ভাইস চেয়ারম্যান সাগর হাজরা ও তার পরিবার সদস্যদের আসামী করা হয়। এই মামলায় বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক ও বালিশিরা ভ্যালীর সভাপতি বিজয় হাজরাকে অন্তর্ভুক্ত করা হয়। মঙ্গলবার মৌলভীবাজার বিজ্ঞ হাকিম আদালতে আত্মসমর্পন করে চা শ্রমিক নেতা বিজয় হাজরা জামিন প্রার্থনা করলে আদালত তার জামিন না মঞ্জুর করে কারাগারে প্রেরণ করেন। মিথ্যা মামলায় জড়ানোর প্রতিবাদে ও হয়রানীমুলক এই মামলা অবিলম্বে প্রত্যাহার এবং নিঃশর্ত মুক্তির দাবীতে বালিশিরা ভ্যালীর ৬৪টি চা বাগানে বুধবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত একযোগে ৩ ঘন্টার কর্ম বিরতি পালন করেন।
বুধবার বালিশিরা ভ্যালির চা বাগান কমলগঞ্জ উপজেলার দেওড়াছড়া চা বাগানে গেলে দেখা যায় প্রায় প্রায় দুই সহ¯্রাধিক নারী পুরুষ সমন্বয়ে চা শ্রমিকরা চা বাগান কারখানার রাস্তা অবরোধ করে অবস্থান নিয়ে কর্ম বিরতি পালন করছেন।
দেওড়াছড়া চা বাগান পঞ্চায়েত সভাপতি সুবোধ কূর্মী বলেন, নতুন করে এ মামলায় সাগর হাজরার ভাই চা শ্রমিক নেতা বিজয় হাজরাকে জড়িয়ে তার জামিন না মঞ্জুর করে কারাগারে প্রেরণ করা হয়। চা শ্রমিক নেতা বিজয় হাজরার মুক্তি ও হয়রানী মূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে এ কর্মবিরতি পালন করা হয়। প্রয়োজনে দেশের সবগুলো চা বাগান শ্রমকিদের নিয়ে বড় ধরনের আন্দোলন করা হবে বলেও তিনি জানান।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক রাম ভজন কৈরী বলেন, এ মামলাটি উদ্দেশ্য প্রনোদিত ও হয়রানিমূলক। অবিলম্বে কারারুদ্ধ বিজয় হাজরাকে মুক্তি দিয়ে ও মিথ্যে মামলাটি প্রত্যাহার করে নিতে হবে। তিনি আরো বলেন, বালিশিরা ভ্যালীর কমলগঞ্জ সহ ৬৪টি চা বাগানে কর্মবিরতি পালন করা হয়। এ কর্মবিরতির সঙ্গে সংহতি প্রকাশ করে কমলগঞ্জের মাধবপুর, পাত্রখলা ও ধলই চা বাগানের শ্রমিকরা তিন ঘন্টার কর্ম বিরতি পালন করেছে।