বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

কমলগঞ্জে মেইল ট্রেনের যাত্রী বগি থেকে চোরাই সেগুন কাঠ উদ্ধার



কমলকুঁড়ি রিপোর্ট ।।
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ভানুগাছ রেলওয়ে স্টেশন থেকে ট্রেনে সেগুন কাঠ উত্তোলনের সময় কমলগঞ্জের রাজকান্দি বনরেঞ্জ কর্মকর্তা খবর পেলেও রহস্যজনক কারণে তিনি নিরবতা পালন করেন। অবশেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে শমশেরনগর রেল স্টেশনে পুলিশ সদস্যরা ট্রেনের বগি তল্লাশি করে চোরাই সেগুন কাঠ উদ্ধার করে। শুক্রবার (১৫ মে) বিকাল ৫ টায় শমশেরনগর রেল স্টেশনে সিলেটমুখী সুরমা মেইল থেকে এসব চোরাই সেগুন কাঠ উদ্ধার করা হয়।
শমশেরনগর রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, নির্ধারিত সময়ের চেয়ে প্রায় ১০ ঘন্টা বিলম্বে শুক্রবার বিকাল সাড়ে চারটায় সিলেটগামী সুরমা মেইল ট্রেন কমলগঞ্জের ভানুগাছ রেল স্টেশনে এসে থামে। এ সময় চোরাই কাঠ ব্যবসায়ীরা সিলেট পাচারের জন্য সুরমা মেইলের একটি যাত্রীবাহী বগিতে সেগুন কাঠ তুলেছিল। তাৎক্ষনিকভাবে এ ঘটনার খবর কমলগঞ্জের রাজকান্দি বনরেঞ্জ কর্মকর্তা মালেকুজ্জামানকে অবহিত করা হলেও রহস্যজনক কারণে তিনি ট্রেনের বগি থেকে কাঠ উদ্ধারে তিনি কোন ভূমিকা পালন করেননি। বিষয়টি জেনে কমলগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা শমশেরনগর পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক মতিউর রহমানকে ট্রেন তল্লাশি করে কাঠ উদ্ধারের নির্দেশ দেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে উপ-পরিদর্শক মতিউর রহমান বিকাল ৫ টায় শমশেরনগর স্টেশনে সিলেটগামী সুরমা মেইল তল্লাশি করে ইঞ্জিনের সাথের একটি যাত্রী বগি থেকে বড় আকারের ছয় টুকরা সাইজ করা চোরাই সেগুন কাঠ উদ্দার করেন। উপ-পরিদর্শক মতিউর কাঠ উদ্ধারের সত্যতা নিশ্চিত করে বলেন, ইউএনও মহোদয়ের নির্দেশনায় তিনি ট্রেনের বগি তল্লাশি করে চোরাই সেগুন কাঠ উদ্ধার করেছেন। উদ্ধারকৃত কাঠের পরিমাণ তিনি জানাতে না পারলেও ধারনা করা হচ্ছে ছয় টুকরোয় প্রায় ১৫ ঘনফুট সেগুন কাঠ হবে। রাজকান্দি বনরেঞ্জ কর্মকর্তা মালেকুজ্জামান বলেন, লোকবল সংকটের কারণে তিনি এ তল্লাশি অভিযান পরিচালনা করতে পারেননি।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা বলেন, ভানুগাছ রেল স্টেশন থেকে ট্রেন যোগে চোরাই কাঠ পাচারের সত্যতা নিশ্চিত করে বলেন, কয়েক দিন পূর্বে ভানুগাছ রেলওয়ে স্টেশন এলাকা থেকে চোরাই সেগুন কাঠ উদ্দার করা হয়। বনরেঞ্জ কর্মকর্তার নিরবতার বিষয়টি সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে কথা বলবেন বলেও নির্বাহী কর্মকর্তা জানান।