সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের ধলাই নদীর বাঁধে ফাটল আতংকে ১৩টি গ্রাম



Pic--Kamalgonj Dolai Nodi
কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের হীরামতি গ্রামে ধলাই নদীর বন্যা প্রতিরক্ষা বাঁধটির ফাটল দেখা দেওয়ায় ১৩ টি গ্রামের মধ্যে আতংক ও উৎকন্ঠা দেখা দিয়েছে।
সরেজমিন ঘুরে দেখা যায়, আদীবাসি মণিপুরী, চা শ্রমিক, অধ্যুষিত মাধবপুর ইউনিয়নের হীরামতি গ্রামের পথ ধরে ধলাই নদীর পাড় দিয়ে যাবার সময় চোখে পড়ে আধাপাকা ঘরবাড়ীর ধ্বংশাবশেষ। এগুলো ২০০৪ সালে বন্যায় নদী গর্ভে বিলীন হয়েছে। গ্রামে নতুন আগন্তক দেখে পাশের সবজি ক্ষেত থেকে কাজ ফেলে আমার পাশে এসে দাঁড়ানো পঞ্চাষোর্ধ্ব এক বৃদ্ধ তার নাম বদন সিংহ ও এই এলাকারই মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক ধীরেন কুমার সিংহ বলেন, হীরামতি গ্রামের তাদের বাড়ীর সামনেই এবার নদী ভাঙ্গনের ঝুঁকি সবচেয়ে বেশি। পানি উন্নয়ন বোর্ডের দেওয়া ব্লক ও নদীর বাঁধের অধিকাংশই নদীগর্ভে বিলীন হয়ে গেছে এবং এবার উজানী ঢল নামলেই আমাদের তথা আরো ১২টি গ্রামবাসীর আর রক্ষা নেই, ক্ষতির সম্মুখিন হতে হবে দক্ষিণাঞ্চলের ১৩টি গ্রামের কৃষিজীবিদের।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড, মৌলভীবাজার এর নির্বাহী প্রকৌশলী মো. ফয়জুর রব বলেন, বর্তমানে আমাদের কোন বরাদ্দ নেই। তবে বেশী সমস্যা হলে সরেজমিন তদন্ত করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে জরুরী ভিত্তিতে সাময়িকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।