শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

করোনা ভাইরাসের আড়ালে বাড়ছে যক্ষা রোগী



মতি লাল দেব রায়


করোনা ভাইরাস সংক্রমন শুরু হলে সকল ডাক্তার ও স্বাস্থ্য কর্মীগণ রোগীদের সেবা দিতে গিয়ে বিগ্নিত হয়েছে যক্ষা রোগীদের সেবা কারয্যক্রম। যে সকল হাঁসপাতালে যক্ষা রোগী সনাক্ত ও চিকিৎসা দেওয়া হত সেই সকল হাঁসপাতালে এবং চিকিৎসক গণ করোনা রোগীর দিকে বেশী নজর দেওয়ার কারণে অবহেলিত হয়েছে যক্ষা আক্রান্ত রোগী ।করোনার চেয়ে ও ভয়ঙ্কর ছোঁয়াচে সংক্রামক রোগ যক্ষা । পৃথিবীতে প্রতি বছর প্রায় ১৫ লক্ষ মানুষ যক্ষা রোগে মারা যায়, তার এক মাত্র কারন নিয়মিত চিকিৎসা না করানো এবং সঠিক সময় সনাক্ত না হওয়া। তাছাড়া বাংলাদেশ এখন ঔষধ প্রতিরোধী (এমডি আর) যক্ষা রোগীর সংখ্যা দিনে দিনে বাড়ছে বলে বিভিন্ন সরকারী বেসরকারি সংস্থার প্রতিবেদন থেকে জানা যায় ।
বাংলাদেশ পৃথিবীতে যক্ষা সংক্রমন কৃত ২৭ টি দেশের মধ্যে অন্যতম দেশ, বর্তমানে চিকিৎসা চলমান এই রকম যক্ষা রোগীদের মধ্যে প্রায় ১.৪% এবং পূর্বে চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে ২৯% ঔষধ প্রতিরোধী (এমডিআর) যক্ষায় আক্রান্ত। । আমাদের দেশে যে যে কারন এমডিআর রোগীর সংখ্যা ব্রিদ্দিতে সহায়ক ভুমিকা রেখেছে তাহলো, নিয়মিত ঔষধ না খাওয়া, অসম্পূর্ণ চিকিৎসা,লিঙ্গবৈষম্য, ঔষধ সরবরাহের নিতিমালা ও কোল্ড চেইন যথা যথ না মেনে যক্ষার ঔষধ সরবরাহের কারণে ঔষধের কারয্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে ।
জাতিসংঘ কর্তৃক পরিচালিত সংস্থা “স্টপ টিবি”র নির্বাহী পরিচালক মি;দিতিউ বলেছেন করোনা ভাইরাস বিস্তারের আড়ালে যক্ষার বিস্তার এবং সাথে সাথে এইচ আইভি/এইডস ও মেলেরিয়া বিস্তার লাভ করছে । তাই করোনা ভাইরাসকে বেশী গুরুত্ত দিতে গিয়ে যক্ষার বিস্তার রোধ করা যাচ্ছে না । বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে মহামারী করোনা ভাইরাসের কারণে যোগাযোগ ব্যেবস্থ, ঔষধ সরবরাহ বিঘ্নিত হওয়ায় নিয়মিত চিকিৎসা বাধাগ্রস্থ হয় । করোনা ভাইরাসের কারণে ইন্দনেশিয়ায় যক্ষা রোগ সনাক্তের হার ৭০ শতাংশ কমাছে, মুজাম্বিক ও দক্ষিন আফ্রিকায় কমেছে ৫০ শতাংশ, চীনে কমেছে ২০ শতাংশ, মেক্সিকতে গত মে র শেষ সপ্তাহে ২৬৩ জন যক্ষা রোগী সনাক্ত হয়েছে অথচ গত বছর এই দিনে সনাক্তের সংখ্যা ছিল ১০৯৭ জন ,ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত শুরু হওয়ার পর থেকে যক্ষা রোগী সনাক্তের সংখ্যা ৭০ শতাংশ কমেছে । জল পথ স্থল পথ ও বিমান পরিবহণ বন্ধ থাকায় ঔষধ পত্র সরবরাহ বাধাগ্রস্থ হয়েছে যার জন্য বিশ্বে যক্ষা ,এইচআইভি/এইডস, ম্যালেরিয়ার চিকিৎসা শতকরা ৮০ ভাগ বিগ্নিত হয়েছে । করোনা ভাইরাস সংক্রমনের কারণে আমাদের সকল অর্জন মনে হয় ২০বছর পিছিয়ে দেওয়ার ঝুঁকি সৃষ্টি করেছে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক ম্যালেরিয়া কর্মসুচির পরিচালক ডা পেদ্র । যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচীর সাথে সম্পর্কিত কর্মকর্তাদের বিষয়টি মাথায় রেখে এখনই যক্ষা রোগীদের চিকিৎসা ও এম ডি আর রোগীর সংখ্যা নিরপনের জন্য প্রতি উপজেলায় স্বাস্থ্য কর্মী মারফত জরিপ পরিচালনা করে অবিলম্বে প্রয়োজনীয় চিকিৎসা ব্যেবস্থা গ্রহন করা দরকার এ ব্যাপারে অবহেলা করার কোন সুযোগ নাই । করোনার চেয়ে ও ভয়ঙ্কর সংক্রামক রোগ যক্ষা, এই রোগ নিয়ন্ত্রনে জাতিয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচীর বাস্তবায়ন পক্রিয়া, বেসরকারি সংস্থার ভুমিকা, সরকারী ঔষধ সরবরাহ চেনেল,কোল্ড চেইন মানা হচ্ছে কিনা,হাস্পাতালে কর্তব্যরত ল্যাবরেটরি টেকনিশিয়ান গনের প্রয়োজনীয় প্রশিক্ষন আছে কিনা, ইত্যাদি বিষয় গুলা শতকরা একশত ভাগ নিশ্চিত করার জন্য যে কোন কঠিন পদক্ষেপ নেওয়ার লক্ষে নব নিযুক্ত স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক অধ্যাপক ডা আবুল বাসার মোহম্মদ খুরশিদ আলম সাহেবের দৃষ্টি আকর্ষণ করছি ।

লেখক : মতি লাল দেব রায়, নিউইয়র্ক প্রবাসী