শনিবার, ২৬ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে মৌলভীবাজার ডিস্ট্রিক পলিসি ফোরাম এর আলোচনা সভা 



কমলকুঁড়ি রিপোর্ট
“তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক”এই প্রতিপাদ্য নিয়ে মৌলভীবাজারে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে।
২৮ সেপ্টেম্বর বুধবার মৌলভীবাজার ডিস্ট্রিক পলিসি ফোরাম’-এর আয়োজনে মৌলভীবাজার সার্কিট হাউসের মুন হলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মৌলভীবাজার ডিস্ট্রিক পলিসি ফোরাম’-এর সভাপতি নজরুল ইসলাম মুহিব এর সভাপতিত্বে এবং সম্পাদক পরিতোষ দেব এর পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তানিয়া সুলতানা । আলোচনায় অংশগ্রহণ করেন জেলা তথ্য অফিসের উপ-পরিচালক আনোয়ার হোসেন, মৌলভীবাজার আলী আমজদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ময়নুল হক, সদর উপজেলা প:প: কর্মকর্তা রিপন কুমার দাশ, জেলা সমাজসেবা বিভাগের এডি সাইফ উদ্দিন, ইসলামি ফাউন্ডেশনের উপ-পরিচালক আনোরুল কাদির, মৌলভীবাজার সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক শাহ আব্দুল ওয়াদুদ, হজরত শাহমোস্তফা (রা) কলেজের সহকারি অধ্যাপক মো: আছাদুল্লাহ,জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শামসুর রহমান, জেলা ক্রীড়া অফিসার মাজহারুল মজিদ, কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, সাংবাদিক ইমাদ উদ্দ দীন, মাহবুবুর রহমান রাহেল, পি,ফর ডি প্রকল্পের সিলেট বিভাগের রিজিন্যাল কো-অডিনেটর (আর,সি) আলমগীর মিয়া ও ডিষ্ট্রিক ফ্যাসিলেটর আকলিমা চৌধুরী প্রমুখ।
বক্তরা বলেন সু-শাসনের পূর্বশর্ত দুর্ণীতিমুক্ত স্বচ্ছ ও জবাবদিহিতামূলক জনসেবা নিশ্চিত করা । আর এ জন্য অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে হবে। তথ্য অধিকার আইন অনুযায়ী সরকারী-বেসরকারী সকল প্রতিষ্টানের স্বপ্রণোদিত হয়ে তথ্য প্রকাশ করা উচিৎ। তথ্য অধিকার আইন হলো এমন একটি আইন যা জনগন কতৃপক্ষের উপর প্রয়োগ করতে পারেন। এই আইনের বিধানাবলী সাপেক্ষে, কর্তৃপক্ষের নিকট হতে প্রত্যেক নাগরিকের তথ্য লাভের অধিকার নিশ্চিত করা হয়েছে। কোন নাগরিকের আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে তথ্য সরবরাহ করতে বাধ্য থাকেন।