মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ভাষা সৈনিক, চা শ্রমিক নেতা মফিজ আলীর ৭ম মৃত্যুবার্ষিকী ১০ অক্টোবর



॥ কমলকুঁড়ি রিপোর্ট ॥Mofij Pic
১০ অক্টোবর শনিবার ভাষা সৈনিক, প্রখ্যাত চা শ্রমিকনেতা, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ও মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি জাতীয় গণতান্ত্রিক বিপ্লবের অগ্রসৈনিক, মফিজ আলী-এর ৭ম মৃত্যুবার্ষিকী।
উল্লেখ্য, সংগ্রামী এই নেতা ১৯২৭ সালের ১০ ডিসেম্বর মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলা শ্রীসূর্য-ধূপাটিলা গ্রামে জন্ম গ্রহণ করেন। দীর্ঘ ৬০ বছরের বেশি রাজনৈতিক জীবনে তিনি ছাত্র আন্দোলন, ভাষা আন্দোলন, ৬৯-এর গণ আন্দোলন, চা শ্রমিক আন্দোলন, বালিশিরা কৃষক আন্দোলনসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে নেতৃত্ব প্রদান করেন। বিভিন্ন আন্দোলন সংগ্রামে নেতৃত্ব প্রদান করার কারণে তিনি বৃটিশ আমল, পাকিস্তান আমল ও বাংলাদেশ আমলে মোট ৭ বার কারাবরণ করেন। মার্কসবাদ-লেনিনবাদে বিশ্বাসী মফিজ আলী জননেতা হিসেবে শোষিত নির্যাতিত শ্রমিক কৃষক মেহনতি মানুষের মুক্তির লক্ষ্যে যেমন নিরলস সংগ্রাম করে গেছেন, তেমনি তাঁর ক্ষুরধার লেখনীর মাধ্যমে সংশোধনবাদ, সুবিধাবাদীদের মুখোশ উন্মোচন করেছেন। তিনি ইংরেজি ডন, সংবাদ, ইত্তেফাক, সাপ্তাহিক জনতা, লাল বার্তা প্রভৃতি পত্রিকায় লেখালেখি করতেন। তিনি সাপ্তাহিক সেবা পত্রিকায় মৃত্যুর পূর্ব পর্যন্ত ধারাবাহিকভাবে লেখালেখি করে গেছেন। রাজনৈতিক কারণে কলেজ থেকে বহিস্কৃত হওয়ায় বিএ শেষ বছরের ছাত্র হিসেবে তাঁর শিক্ষা জীবন সমাপ্ত হয়। ২০০৮ সালে ১০ অক্টোবর সংগ্রামী এই জননেতা ৮১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
মফিজ আলীর ৭ম মৃত্যুবার্ষিকী বিভিন্ন সংগঠন ও পারিবারিকভাবে সমাধিতে পুস্পস্তবক অর্পণ ও শপথ গ্রহণ এবং সকাল সাড়ে ১০ টার সময় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।