শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শ্রীশ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত



কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের ৫ দিন ব্যাপি শ্রীশ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত হয়েছে। দেবীপুর দেবালয়ে ১৭ তম বার্ষিকী শতভূজা ১০০ হাত শ্রীশ্রী বাসন্তী পূজায় লক্ষাধিক ভক্তবৃন্দের ঢল নামে। শুক্রবার মহা দশমী পূজা শেষে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে পরিসমাপ্তি ঘটবে।
চৈত্র মাসের শুক্লপক্ষে দেবী দুর্গা ধরাধামে পূজিত হন। বসন্ত কালে এ পূজার আয়োজন করা হয় বলে একে বাসন্তী পূজা বলা হয়। গত সোমবার বেল্য ষষ্ঠীর মাধ্যমে পুজা শুরু হয়। মঙ্গলবার মহা সপ্তমী, বুধবার মহাষ্টমী, বৃহস্পতিবার মহানবমী ও শুক্রবার দশমীবিহীত পুজা শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ৫ দিনব্যাপি পুজা সমাপ্তি হবে।
ঢাকের বাদ্য, কাশর ঘণ্টা, শাঁখ ও নারীদের উলুধ্বনীতে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।
আসুরিক শক্তিকে পৃথিবী থেকে দুর করতে আরাধনা করা হয়েছে দুর্গতিনাশিনী দেবী দূর্গার। দেবী দূর্গা ভক্তদের পাপ থেকে মুক্তি দিয়ে পৃথিবী থেকে আসুরিক শক্তির বিনাশের মাধ্যমে শান্তি স্থাপন করবেন- এই কামনায় এই তিথিতে দূর্গোৎসবের আয়োজন। সাম্প্রদায়িক সম্প্রীতির এ উৎসবে আনন্দে মাতোয়ারা সকলে।
পুরাকালে মহারাজ সুরথ এ পূজার প্রচলন করেছিলেন
এরপরই বসন্তকালে বাসন্তী পুজার প্রচলন হয়।
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী দেবীপুর সার্বজনীন দেবালয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্য দিয়প শ্রীশ্রী শতভূজা (১০০ হাত) বাসন্তী পূজা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানসূচির মধ্যে ছিল দেবীর আমন্ত্রণ ও অধিবাস, পূজার্চ্চনা, রামায়ণ কীর্ত্তন, পদাবলী কীর্ত্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতী প্রতিযোগিতা, মহাপ্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা প্রভৃতি।
দেবীপুর সার্ব্বজনীন দেবালয় পরিচালনা কমিটির সভাপতি সত্যেন্দ্র কুমার পাল জানান, শতভূজা বাসন্তী পূজা ও মেলাকে কেন্দ্র করে এলাকার সনাতন হিন্দু সম্প্রদায়সহ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল শ্রেণী পেশার মানুষের মধ্যে উৎসব আমেজ বিরাজ করছে। ৫ দিনব্যাপি এ অনুষ্ঠানে লক্ষাধিক ভক্তবৃন্দের সমাগম ঘটে।
এদিকে শ্রীমঙ্গলের নির্মাই শিবাবাড়ীতে ২০তম বার্ষিকী শ্রীশ্রী বাসন্তী পুজা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে চন্ডীপাঠ, মঙ্গলদীপ প্রজ্বলন, সন্ধ্যারতি, সংগীতানুষ্ঠান, ধামাইল, ধর্মীয় আলোচনাসহ বিভিন্ন কর্মসূচী মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়।
এ উপলক্ষে মাঠে বিশাল মেলা বসে। মেলায় নানা রকমারি জিনিসপত্রের সয়লাব দেখা যায়।