বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

৩ দেশের জাতীয় পতাকা উত্তোলন: কমলগঞ্জে ভাষা ও সংস্কৃতি উৎসবের শুভ উদ্বোধন করলেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান 



বিশেষ প্রতিনিধি

ভারত, নেপাল ও বাংলাদেশের জাতীয় সংগীত, তিন দেশের জাতীয় পতাকা উত্তোলন, হিন্দু, মুসলিম, খ্রিস্টান ধর্মের মূল গ্রন্থ পাঠ, পায়রা উড়িয়ে এবং কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান এর উদ্বোধনী ভাষণের মধ্য দিয়ে রোববার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ফুটবল মাঠে “Social Equity and Justice” শিরোনামে আন্তর্জাতিক সেমিনার, Award Felicitations এবং “প্রথম আন্তর্জাতিক চা জনগোষ্ঠী ও ভাষা সংস্কৃতি উৎসব” এর সূচনা করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের এসসি.সিটি
কল্যাণ সংক্রান্ত সংসদীয় কমিটি ভারত সরকার-এর চেয়ারম্যান অধ্যাপক ড.কিরীট প্রেমজিভাই সোলাঙ্কি, পশ্চিমবঙ্গ এর বিশিষ্ট দলিত গবেষক প্রদীপ অধিকারী, নেপাল এর কাঠমান্ডু বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক পূর্ণ নেপালি, নাইজেরিয়ার এর অধ্যাপক ড. আব্দুল্লাহ্ বিনতা সুলেমান। তাঁরা গবেষণা, বিশ্ব শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ, সামাজিক উন্নয়নে বিশেষ ভূমিকা নেওয়ার জন্য “বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন আন্তর্জাতিক পুরস্কার: ২০২৩ পান। এছাড়াও ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয় এর গবেষক দীপিকা মন্ডল “আন্তর্জাতিক নারী শক্তি পুরস্কার: ২০২৩” পান।
কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান ও চা জনগোষ্ঠীর নেতা সীতারাম বীনের উদ্যোগে এ অনুষ্ঠানে ভারত, বাংলাদেশ, নেপাল ও নাইজেরিয়ার গবেষক, অধ্যাপক, সাহিত্যিকরা অংশগ্রহণ করেন।
দক্ষিণ এশিয়ায় এই প্রথম কোনো একটি দেশ ৭০টি জনগোষ্ঠীর ১৫ হাজার চা শ্রমিকদের নিয়ে অরাজনৈতিক এবং প্রকাশ্য মঞ্চে আন্তর্জাতিক কনফারেন্স সফল ভাবে সমাপ্ত হয়। অনুষ্ঠান মঞ্চে দৃপ্ত কণ্ঠে গবেষক প্রদীপ অধিকারী বলেন “জাতীতে, ভাষায়, ধর্মে, বর্ণে, সংস্কৃতিতে, কর্মসূত্রে বিচ্ছিন্ন হয়ে যাওয়া মানব জাতিকে মানবতার এক সুতোয় পুনরায় বাঁধার যে চেষ্টা কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান এবং সীতারাম বীন করেছেন তা বিশেষ ভাবে প্রশংসার দাবি রাখে।
বাংলাদেশের এই আন্তর্জাতিক মঞ্চ, ৭০টি জনজাতির ১৫ হাজার মানুষের আওয়াজ বিশ্ববাসীকে আগামীদিনের সাম্য, সমতা বন্ধুত্ব, ভ্রাতৃত্ব প্রতিষ্ঠার সম্ভাবনাময় একটি পথ দেখাবে বলে উপস্থিতিরা মনে করেন।