শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

লাউয়াছড়া জাতীয় উদ্যানে অতিবিপন্ন দুটি বাঁশ ভাল্লুক অবমুক্ত



কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে অতিবিপন্ন দুটি বাঁশ ভাল্লুক অবমুক্ত করা হয়েছে। মঙ্গলবার (১৭ আগস্ট) সকাল সাড়ে ১১টায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এ দুটি প্রানী অবমুক্ত করা হয়।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগ ও র‌্যাব সদস্যরা গত ৪ আগস্ট শ্রীমঙ্গলের বার্ড ব্রিডিং পার্ক জালালিয়া রোড থেকে অতিবিপন্ন প্রজাতির ৪টি প্রাণী উদ্ধার করে। প্রাণীগুলো ছিল দুটি বাঁশ ভাল্লুক (Binturong), ১টি খাটো লেজী বানর (Stump-tailed macaque) ও ১টি হিমালয়ান শকুন  (Himalazan griffon vulture)। উদ্ধারকৃত এ চারটি প্রানীর মাঝে দুটি বাঁশ ভাল্লুক মঙ্গলবার সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। আর খাটো লেজি বানর ও হিমালয়ান শকুন গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠানো হয়েছে।

দুটি বাঁশ ভাল্লুক অবমুক্তকালে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারস্থ বিভাগীয় কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালযের প্রাণী সম্পদ বিভাগের প্রধান অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণী সম্পদ বিভাগের সহকারী অধ্যাপক ড. কামরুল হাসান, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম ও বাংলাদেশ বন্যপ্রানী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

এ ব্যাপারে বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারস্থ বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম লাউযাছড়া জাতীয় উদ্যানে দুটি বাঁশ ভাল্লুক অবমুক্ত করার সত্যতা নিশ্চিত করে বলেন, আসলে এগুলো বিপন্ন প্রজাতির।