বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

মণিপুরীদের ঝুলন নৃত্য



।।  এ কে শেরাম  ।।

মণিপুরী নৃত্যের এক অনুপম রূপ হলো ঝুলন নৃত্য। এটিকে কেউ কেউ ঝুলন রাসও বলে থাকেন। ঝুলন রাস শ্রাবণ পূর্ণিমাতে অনুষ্ঠিত হয়। সিলেট শহরের মণিপুরি পাড়াগুলোতে শ্রাবণ মাসের শুক্লা একাদশী থেকে শুরু করে পূর্ণিমা পর্যন্ত পাঁচদিনব্যাপী এই নৃত্যানুষ্ঠান হয়ে থাকে। এবছর ঝুলন নৃত্য শুরু হয়েছে গতকাল ১৮ আগস্ট থেকে। চলবে পাঁচদিন। তবে কোভিদ ১৯ পরিস্থিতির কারণে কোনো পাড়াতেই ঝুলন নৃত্য হবে না, কেবল ধর্মীয় পূজার অংশটুকুই হবে। আগে একসময় সিলেট শহরের প্রতিটি মণিপুরী পাড়াতেই ঝুলন নাচ হতো। এখন কঠিন বাস্তবতার নানা অনিবার্যতার কারণে অনেক পাড়াতেই আর ঝুলন নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয় না। লক্ষ্যণীয় বিষয় হলো, ঝুলন নৃত্যানুষ্ঠান প্রধানত সিলেট শহরের মণিপুরি অধ্যুষিত পাড়াগুলোতে হয়ে থাকে। বাংলাদেশের অন্য কোনো অঞ্চলে এরকম নৃত্যানুষ্ঠানের তেমন কোনো প্রচলন নেই।
ঝুলন নৃত্যানুষ্ঠানের ভিত্তি হলো ভাগবত পুরাণ। ভাগবত পুরাণের কাহিনি অনুযায়ী শ্রাবণ পূর্ণিমা তিথিতে শ্রীকৃষ্ণের বিরহে কাতর শ্রীমতি রাধিকা তার সখীদের নিয়ে বৃন্দাবনের রাধাকুঞ্জে গমন করেন এবং সেখানে তারা শ্রীকৃষ্ণকে আবাহন করতে থাকেন। কিন্তু কৃষ্ণ না আসায় ব্যর্থমনোরথ হয়ে রাধাকৃষ্ণের জন্য সাজানো ফুলদোলে (দোলনা) রাধাকে বসিয়ে সখীগণ জোরে দোল দিতে থাকেন। রাধা পড়ে যাওয়ার ভয়ে দোলনার রশি জড়িয়ে ধরতে গেলে জড়িয়ে ধরেন শ্রীকৃষ্ণকেই। কারণ, শ্রীমতি রাধিকার মনোবাঞ্ছা পূর্ণ করার জন্য শ্রীকৃষ্ণ অলৌকিক ক্ষমতাবলে রাধাকুঞ্জে চলে আসেন এবং শ্রীমতি রাধিকার পাশে দোলনায় অবস্থান নেন। আনন্দিত সখীবৃন্দ রাধাকৃষ্ণকে সামনে রেখে দোলনায় দোল দিতে দিতে আনন্দময় নৃত্য করতে থাকেন। ঝুলন নৃত্যের নেপথ্য কাহিনি এরূপই। এই কাহিনিকে ভিত্তি করেই নির্মিত হয়েছে ঝুলন নৃত্যানুষ্ঠান। এজন্যই ঝুলন নৃত্যে রাধা বা কৃষ্ণের ভূমিকায় কেউ থাকে না। একটি দোলনায় কেবল রাধাকৃষ্ণের শ্রীমূর্ত্তি স্থাপন করা থাকে। আর সখীবৃন্দ নেচে গেয়ে রাধাকৃষ্ণের ঐশ্বরিক মিলনের আনন্দে বিভোর হয়।
ঝুলন নৃত্য শুরু হয় সখীদের সমবেত কণ্ঠে গাওয়া ‘চল যাইগো আজ কুঞ্জে, চল যাইগো সখী’ এই গানের মধ্য দিয়ে। তারপর শ্রী রাধা-কৃষ্ণকে দোলনায় বসিয়ে সখীগণ দোলনায় দোল দিতে দিতে নাচে গানে বিভোর হয়ে গাইতে থাকে –
‘ঝোলে ঝোলে নবীন কিশোর’
‘আজ নব রঙ্গে ঝোলে পুণ্যবতী জাহ্নবী কূলে, দেখ দেখ কিবা শোভারে’
‘আজ সুখ যামিনী কালিন্দী তীরে গুঞ্জারি’
‘ভালির শ্রী বৃন্দাবনে বিকশিত পুষ্পবনে’…….এমনি নানা গান।


সারারাত ধরে নাচে-গানে মত্ত থেকে ভোরের আলো ফোটার সাথে সাথে সমাপ্তি টানা হয় ঝুলন নৃত্যের। ঝুলন নৃত্যের সমাপ্তিগান হিসেবে গাওয়া হয় –
‘হা গোবিন্দ প্রাণনাথ করি নিবেদন পতিতপাবন দুঁহু বিনে নাই
সাধুমুখে শুনিয়াছি, কৃপা করি দেহ মোরে যুগল চরণ।’
সমস্ত প্রতিকূলতার মুখেও মণিপুরী সংস্কৃতির এক অনুপম রূপৈশ্বর্য নিয়ে অনাদিকাল থেকে চলে আসা ঝুলন নৃত্যের প্রবহমান আনন্দধারা কালের স্রোতোধারায় তার অবিম্লান সৌন্দর্যের পুষ্পরেণু ছড়িয়ে প্রবাহিত থাকুক অনন্তকাল।

(লেখকের ফেইসবুক থেকে নেয়া)