শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

সারাদেশে ৫৩ হাজার ৩৪০ গৃহহীন ও ভূমিহীন পরিবার ঘর পাচ্ছে।



 

কমলকুঁড়ি রিপোর্ট 

আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে দ্বিতীয় ধাপে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি-পাকা বাড়ি পাচ্ছে আরো প্রায় ৫৩ হাজার ৩৪০ গৃহহীন ও ভূমিহীন পরিবার। রোববার ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।

জানা গেছে, গৃহহীন ও ভূমিহীন এসব পরিবারকে ঢাকা বিভাগে ৭ হাজার ২৮০টি বাড়ি, ময়মনসিংহ বিভাগে ২ হাজার ৫১২টি, চট্টগ্রাম বিভাগে ১০ হাজার ৫৬২টি, রংপুর বিভাগে ১২ হাজার ৩৯১টি, রাজশাহীতে ৭ হাজার ১৭২টি, খুলনা বিভাগে ৩ হাজার ৯১১টি, বরিশাল বিভাগে ৭ হাজার ৬২৭টি এবং সিলেট বিভাগে ১ হাজার ৯৭৯টি বাড়ি দেওয়া হবে।

এদিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার কালাপুর ইউনিয়নের মাজদিহি পাহাড়ে ১৬০ টি ঘর হস্তান্তর করা হবে।

প্রথম ধাপে গত জানুয়ারি মাসে মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বাড়ি পেয়েছে ৬৯ হাজার ৯০৪ গৃহহীন ও ভূমিহীন পরিবার। দ্বিতীয় ধাপে আরো প্রায় ৫৩ হাজার ৩৪০ গৃহহীন ও ভূমিহীন পরিবারকে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি-পাকা বাড়ি দেওয়া হবে রোববার। এ বছরের ডিসেম্বরের মধ্যে আরো এক লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সরকারের সিনিয়র সচিব ও সচিবরা তাদের নিজস্ব অর্থায়নে ১৬০ পরিবারকে দ্বিকক্ষবিশিষ্ট সেমি-পাকা গৃহ নির্মাণ করে দিয়েছেন। এছাড়াও জলবায়ু উদ্বাস্তু পরিবারকে বহুতল ভবনে একটি করে ফ্ল্যাট প্রদানের মাধ্যমে এ পর্যন্ত চার হাজার ৪০৯টি পরিবারকে খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পের আওতায় আনা হয়েছে।

উল্লেখ্য, মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে।