শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের লাউয়াছড়া বনে আগুন : লাগাতার ২ ঘন্টা অব্যাহত চেষ্টা করে নিয়ন্ত্রণ করলো ফায়ার সার্ভিস 



কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানসংলগ্ন বনে  (বাঘমারা বন ক্যাম্পে)  আগুন লেগে পুড়ে গাছ গাছালি ও বণ্যপ্রাণীর আবাসস্থল ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। শনিবার বেলা সাড়ে ১২ টার দিকে আগুনের সূত্রপাত হলে খবর পেয়ে কমলগঞ্জ ফায়ার সার্ভিস এর একটি দল প্রায় ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।  তবে তাৎক্ষণিক  আগুনের সূত্রপাতের কারণ জানা যায়নি।
দ্রুত সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে না হলে লাউয়াছড়ার জীববৈচিত্র্যের জন্য মারাত্মক ক্ষতির সম্মুখীন হত। স্থানীয় লোকজনের অভিযোগ, এখানে কিছু অবৈধ দখলদার আছেন। ধারণা করা হচ্ছে, প্রচণ্ড খরতাপের সুযোগ কাজে লাগিয়ে এসব অবৈধ দখলদাররা আগুন লাগিয়েছেন। দেড় বছর আগেও এই বনে আগুন লেগেছিল। স্থানীয় সূত্রে জানা যায়, লাউয়াছড়ার স্টুডেন্ট ডরমেটরি অংশে কাজ করছিলেন বনবিভাগের কিছু শ্রমিক। দুপুর ১টার দিকে সেখানে হঠাৎ আগুন জ্বলে উঠে। খবর পেয়ে কমলগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের লোকজন ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তবে বনের ভেতরে রাস্তা না থাকায় ভেতরে ঢুকতে পারছে না। একই সাথে পানির স্বল্পতাও রয়েছিল।
লাউয়াছড়ার রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, আমরা তদন্ত করে দেখছি কী কারণে আগুনের সূত্রপাত হয়েছে। তবে আগুন এখন নিয়ন্ত্রণে চলে এসেছে। এ বিষয়ে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান, ফায়ার সার্ভিস ও বনকর্মীরা বনের আগুন নেভানোর চেষ্টা করছেন। তবে প্রাথমিকভাবে মনে করা যাচ্ছে, শ্রমিকদের সিগারেটের আগুন থেকে আগুন লেগেছে বা কেউ ইচ্ছাকৃতভাবেও আগুন লাগাতে পারেন।
তিনি আরও জানান, এক একর জায়গার লতা-পাতা ও ছোট ছোট গাছগাছালি জ্বললেও বড় গাছগুলো জ্বলেনি। অগ্নিকাণ্ডের সঠিক কারণ উদঘাটন করতে বন বিভাগ তদন্ত করছে।
কমলগঞ্জ ফায়ার সার্ভিস ষ্টেশনের ইনচার্জ নুরুল ইসলাম জানান, দুপুর সাড়ে ১২ টায় খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে টানা ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করা হয়। খবর পেয়ে ঘটনাস্থলে কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ ইয়ারদৌস হাসান,  ওসি তদন্ত সোহেল রানা সহ পুলিশের একটি দলও উপস্থিত হন।