বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে শব্দকর ছাত্র/ছাত্রীদের দাবীনামা সম্বলিত স্মারকলিপি প্রদান



কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জে শব্দকর ছাত্র/ছাত্রীদের দাবীনামা সম্বলিত স্মারকলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রদান করা হয়েছে।
বুধবার (১০ মার্চ) সকাল ১১টায় উপজেলা শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদ এর পক্ষে সভাপতি সনজিত শব্দকর ও সাধারণ সম্পাদক সিমন শব্দকর এ স্মারকলিপি প্রদান করেন। এর আগে কমলগঞ্জ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে প্রাঙ্গনে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদের প্রধান উপদেষ্টা লেখক আহমদ সিরাজ, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, সাংবাদিক শাহীন আহমেদ, শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদের উপদেষ্টা প্রতাপ শব্দকর, সদস্য সনজিত শব্দকর, শান্ত শব্দকর জয়ন্ত শব্দকর, নিমাই শব্দকর, দেবেন্দ্র শব্দকর, উজ্জ্বল শব্দকর, সুমন শব্দকর, বাবুল শব্দকর, রিপন শব্দকর প্রমুখ।
পরে কমলগঞ্জ উপজেলা পরিষদের এসে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট স্মারকলিপি প্রদান করা হয়। পক্ষে গ্রহণ করেন সি এ রাজেন কৈরী।


স্মারকলিপিতে ৯টি দাবী উল্লেখ করা হয়। দাবীগুলো হল- শব্দকর শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, আদিবাসী ক্ষুদ্র-নৃগোষ্ঠীর শিক্ষর্থীদের মতো শব্দকর শিক্ষার্থীদের সরকারের দেয়া শিক্ষাবৃত্তি ও শিক্ষাসহায়তা প্রদান, শব্দকর সমাজের প্রাচীন লোকসংস্কৃতির অনেক উপাদান বহন করে বলে এই জনগোষ্ঠীর জন্য সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করা, বাদ্য যন্ত্র ও সাংস্কৃতিক উপকরন প্রদান, ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতি, বিদ্যালয়ে বিনা বেতনে ভর্তি, শিক্ষিত বেকারদের অগ্রাধিকার ভিত্তিতে কর্মসংস্থাপনের সুযোগ ইত্যাদি।
স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয়, বাংলাদেশের প্রাচীন জনগোষ্ঠী হিসাবে শব্দকর চিহ্ন বহন করলেও এখনো এত পেছনে পড়ে আছে যে, অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্য, ইত্যাদি মৌলিক চাহিদা মেটাতে সক্ষম হয়ে উঠছে না। শিক্ষার অগ্রগতির হার বাংলাদেশের ৭৪ শতাংশ হলেও এই জনগোষ্ঠীর লোকজন শিক্ষার হার ২০ শতাংশের উপর হবেনা।
কমলগঞ্জ উপজেলা শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদের আয়োজনে স্মারকলিপি প্রদানে শতাধিক শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।