বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

কমলগঞ্জে ”তৌহিদুল ইসলাম চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয়” এর একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন



পিন্টু দেবনাথ:
সবার জন্য শিক্ষা” এই লক্ষ্যকে সামনে রেখে এলাকাবাসীর দীর্ঘদিনের আশা-আকাঙ্খার ফসল মৌলভীবাজারের কমলগঞ্জের শ্রীনাথপুর (ছলিমগঞ্জে) ছলিম বাড়ির তরুণ প্রবাসী সমাজসেবক হাসান কাওসার চৌধুরী শিপনের ব্যক্তিগত উদ্যোগ প্রতিষ্ঠিত “তৌহিদুল ইসলাম চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয়” এর একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।
বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিকাল ৩ টায় প্রধান অতিথি হিসাবে আনুষ্ঠানিকভাবে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি সভাপতি ও সাবেক চিফ হুইপ মুক্তিযোদ্ধা  আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।
কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকান্টসের অবসরপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট  তৌহিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন   উপজেলা পরিষদ চেয়ারম্যান  মুক্তিযোদ্ধা অধ্যাপক মোঃ রফিকুর রহমান,  উপজেলা সহকারী কমিশনার ভূমি নাসরিন চৌধুরী, উপজেলা দূনীর্তি প্রতিরোধ কমিটির সভাপতি, সাবেক বিআরডিবির চেয়ারম্যান, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী মে. ইমতিয়াজ আহমেদ বুলবুল, আলীনগর ইউপি চেয়ারম্যান  ফজলুল হক বাদশা,  উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার পারভীন, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের অধ্যক্ষ হেলাল উদ্দিন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন লেখক আহমদ সিরাজ, মকবুল আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সালমান আলী, ইউপি সদস্য তোফাজ্জল করিম চৌধুরী শ্যামল, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিরঞ্জন দেব প্রমুখ। শিক্ষক মোশাহীদ আলীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন  প্রতিষ্ঠাতার ছোট ভাই জনতা ব্যাংকের সিনিয়র অফিসার মো: আহসান কবির চৌধুরী।
অনুষ্ঠানের শুরুতেই বিদ্যালয়ের শিক্ষার্থীদের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অতিথিরা জাতীয় পতাকা উত্তোলন করেন।
অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে উপাধ্যক্ষ ডঃ মোঃ আব্দুস শহীদ এমপি বলেন, তৌহিদুল ইসলাম চৌধুরী বালিকা বিদ্যালয়ের শুভকামনা এবং তাঁর সহযোগিতার অব্যাহত থাকবে বলে আশ্বাস দেন। তিনি  আরও বলেন, এই স্কুলটি প্রতিষ্ঠার মাধ্যমে সুবিধাবঞ্চিত এলাকাবাসী অনেক উপকৃত হবে। বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা হাসান কাওসার চৌধুরী শিপনসহ তার পরিবারকে আন্তরিক ধন্যবাদ জানান এবং বিদ্যালয়ের উন্নয়ন কাজে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
সভাপতি তৌহিদুল ইসলাম চৌধুরী তাঁর বক্তব্যে সামাজিক উন্নয়নের স্বার্থে এলাকাবাসীর সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়া তিনি তাঁর বক্তব্যে ধর্ম বর্ণ নির্বিশেষে তার পরিবার সাথে থাকবে বলে জানান।
উল্লেখ্য, কমলগঞ্জের শ্রীনাথপুরের ছলিমগঞ্জে সকল শ্রেণীপেশার দরিদ্রএলাকার মানুষের একটি বালিকা উচ্চ বিদ্যালয়ের দাবি প্রায় এক যুগের।  কমলগঞ্জে রয়েছে মাত্র হাতেগোনা গুটিকয়েক বালিকা উচ্চ বিদ্যালয়। সুশিক্ষিত ছলিম উল্লাহর বংশধর, কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকান্টসের অবসরপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট তৌহিদুল ইসলাম চৌধুরী এবং কমলগঞ্জ গার্লস স্কুলের সিনিয়র শিক্ষিকা সৈয়দা রুনা বেগম চৌধুরীর বড় পুত্র শিক্ষানুরাগী, বিশিষ্ট সমাজসেবী, দানশীল ব্যক্তিত্ব, চারিটি অ্যাক্টিভিস্ট, লন্ডন প্রবাসী হাসান কাওসার চৌধুরী শিপনের প্রচেষ্টায় ২০২০ শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে ভর্তির মাধ্যমে তৌহিদুল ইসলাম চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয়ের যাত্রা শুরু হয়।
 বিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে পড়াশোনার ব্যবস্থা, বই বিতরণ এবং ফ্রি স্কুল ড্রেস প্রদান, অভিজ্ঞ, দক্ষ এবং সুশিক্ষিত শিক্ষক-শিক্ষিকা মন্ডলী দ্বারা স্কুলটি পরিচালনা, গরীব এবং মেধাবী শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ সুবিধার ব্যবস্থা রয়েছে। #