মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

প্রেস বিজ্ঞপ্তি



যুক্তরাষ্ট্র হিন্দুবৌদ্ধ খ্রিস্টানঐক্যপরিষদ গভীর উৎকন্ঠার সাথে লক্ষ্য করছে যে, এই বিশ্ব-মহামারীর দু:সময়েও বাংলাদেশে দুটো মানবতা বিরোধী হিংস্রতা উত্তরোত্তর বেড়েই চলেছে। এর একটি সংখ্যালঘু নির্যাতন, আর অপরটি ধর্ষণ। দেশে প্রতিটি হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ও আদিবাসী পরিবার যেমনি সদা সন্ত্রস্ত থাকে কবে কারা তাঁকে উচ্ছেদ করতে আসবে, তাঁর জমি দখল করে দেশ ছেড়ে চলে যেতে হবে বলে পরওয়ানা জারী করবে, তাঁদেরমেয়েকে সংঘবদ্ধভাবে ধর্ষণ করে সেই ভয়ঙ্কর দৃশ্য দেখতে বাধ্য করবে হাত-পা বেঁধে, তেমনি আজ জাতি ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটি মেয়ের মা বাবা শঙ্কায় থাকেন কবে কোন ধর্ষক হিংস্র পুরুষের লালসার শিকার হবে তাদের শিশু, কিশোরী, কিংবা তরুনী কন্যা, গণ-ধর্ষিতা হবে, খুন হবে ধর্ষকদের হাতে, কিংবা আত্মহত্যা করবে আমাদেরনিষ্ঠুর সমাজের গঞ্জনা যন্ত্রনা এড়াতে, যে সমাজ ধর্ষককে নয়, বরং ধর্ষিতাকে দায়ি করে তাকেই বরং দোররা মারতে অভ্যস্ত ।ডেইলি স্টার পত্রিকায় প্রকাশিত মহিলা সমিতির এক রিপোর্টে দেখা যায় যে, গত জানুয়ারি থেকে জুলাই মাসের মধ্যে ৪১৬ জন নারী ধর্ষীতা হয়েছে। নিউ এইজ পত্রিকার এক রিপোর্টে পুলিশ রিপোর্টের বরাত দিয়ে লিখছে যে, ২০১৪ সাল থেকে ২০১৯ সালের মধ্যে ২০, ৮৩৫টি ধর্ষণের ঘটনা ঘটেছে; আর, বর্তমানে দৈনিক ১৩টি ধর্ষণের ঘটনা ঘটছে, অর্থাৎ বছরে প্রায় পাঁচ হাজার ঘটনা।

আমাদের দেশে সংখ্যালঘু নির্যাতন, শ্রমিক অধিকার, নারীর সম-মর্যাদা ও সমানপারিশ্রমিক কোন কিছু নিয়েজাতীয় আন্দোলন গড়ে ওঠেনি, সংবাদ মাধ্যমগুলো এক কলম লেখার আগে দু’বার ভাবে যাতে সরকারকে বিব্রত করা না হয়। এই যখন অবস্থা তখন জাতির একমাত্র ভরসাস্থল মাননীয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উনি তো বিগত সরকারের আমলের মহিলা-নেতৃ নন, যার আমলে তাঁর দলের নেতা-কর্মীরা এক রাতে এক স্থলে ২০০ জন হিন্দু মেয়েকে ধর্ষণ করেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন স্নেহময়ী নারী হিসাবে তাহাঁর যথেষ্ট সুনাম আছে; তিনি চাইলে এই মহামড়ক থেকে নারী জাতিকে উদ্ধার করতেই পারেন। এর জন্য এক দিকে মেয়েদের সুরক্ষার্থে পুলিশ প্রশাসনকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে তৈরি করে নিয়ে এবং নির্যাতিতাদের মানসিক ও অর্থিকভাবে পুনর্বাসনের সুব্যবস্থা করে দিয়ে, অন্য দিকে, নারী-নির্যাতক ও ধর্ষকদের তড়িৎ গতিতে , বিশেষ ট্রাইবুনালেবিচার প্রক্রিয়ার মাধ্যমে দৃষটান্তমূলক শাস্তির ব্যবস্থা খুব অল্প সময়ের মধ্যে করতে পারেন ।

ভাইয়ের হাত থেকে ছিনিয়ে নিয়ে সাভারের নীলা রায়কে ধর্ষণ ও হত্যা, খাগড়াছড়িতে আদিবাসী চাকমা পরিবারের পিতা-মাতার হাত-মুখ বেঁধে তাদের মেয়ে অমৃতাকে গণধর্ষণ, বা সিলেটের এম. সি. কলেজ ছাত্রবাসে স্বামীকে আটকেরেখে তাঁর তরুণী স্ত্রীকে গনধর্ষণের মত বীভৎস ঘটনার বিচার যেন নুসরাৎ হত্যার বিচারের মত দ্রুত গতিতে বিশেষ ট্রাইবুনালে সম্পন্ন হয়, এই আমাদের দাবি। ইতিমধ্যেই পুলিশ প্রশাসন আসামীদের গ্রেফতার করেছে, এবং এর জন্য আমরা স্থানীয় পুলিশ প্রশাসন ও স্থানীয় সরকার প্রসাশনের সদস্যদের প্রশংসা করি এবং অতীতের তিক্ত অভিজ্ঞতার আলোকে, যুগপৎ শঙ্কাও প্রকাশ করি যে, আসামীদের আটক করা হলেও তাদের বিচার নাও হতে পারে, বিশেষ করে নীলা রায় ও অমৃতা চাকমার। কারণ, ওরা সংখ্যালঘু্, সংখ্যালঘু হত্যা ও ধর্ষনের বিচার হয় না বাংলাদেশে। বিশ্বের সর্বত্র সকল বিচারই হচ্ছে, বাংলাদেশেও হচ্ছে, তবে মাত্র দু’ চারটিবিশেষঘটনা ছাড়া কোন সংখ্যলঘু নির্যাতনের ঘটনারই বিচার হয়নি। মানবাধিকার প্রবক্তা শাহরিয়ার কবীরের “বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের ১৫০০ দিন” নামক শ্বেতপত্র এবং জজ্ সাহাবুদ্দীন কমিশনের রিপোর্টে তালিকাভুক্ত সংখ্যালঘু হন্তা, ধর্ষক, উচ্ছেদকারী, ও নির্যাতকদের বিচার প্রক্রিয়া আজও আরম্ভই হয়নি। কেন হয়না, সেটা সহজ বোধ্য। লক্ষ্য করুন, রিমান্ড শুনানীতে রাষ্ট্র পক্ষের আইনজীবি জানিয়েছেন যে, মিজান “নীলাকে. উত্যক্ত করত” বলে ওর বাবা-মা খুনী মিজানের বাবা মায়ের কাছে অভিযোগ জানালে তারা ছেলেকে বাধা না দিয়ে “উল্টো এলাকা ছেড়ে চলে যাওয়ার জন্য নীলার বাবা-মাকে হুমকি দিত।” কারণ একটাই ওরা সংখ্যালঘু – সংখ্যালঘুদের দেশ ছেড়ে চলে যেতে হবে। সরকার সংখ্যালঘু নির্যাতকদের বিচার ও শাস্তি না দেয়ার ফলে সাধারণ মানুষ এইবার্তাইতো পাচ্ছে যে হিন্দু, বৌদ্ধ খ্রিস্টানদের অত্যাচার করে, হুমকি দিয়ে এ‘দেশ থেকে তাড়িয়ে দেয়াতে কোন অন্যায় নেই । কিন্ত এটা তো চলতে পারে না।

আমাদের দাবী,শাহরিয়ার কবীরের “বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের ১৫০০ দিন” নামক শ্বেতপত্র এবং জজ্ সাহাবুদ্দীন কমিশনের রিপোর্টে তালিকাভুক্ত সংখ্যালঘু হন্তা, ধর্ষক, উচ্ছেদকারী, ও নির্যাতকদের বিচার প্রক্রিয়া অবিলম্বে শুরু করা হোক।কারন বিচার হিনতার কারণে দেশে অপরাধের সংখ্যা বা্রতেই থাকবে ।

তাই প্রতিটি এই রকম অপরাধের বিচার প্রক্রিয়া স্থানিয় সরকার প্রসাশন ও পুলিশ প্রসাশনের আন্তরিক সহযোগিতায়সমপন্ন করলে মাননীয়া প্রধানমন্ত্রীর মুখও উজ্জল হবে এবং বহির্বিশ্বে বাংলাদেশের ভাব মূর্তি বাড়বে তাঁতে সন্দেহ নেই ।

নিউ ইয়র্ক সিটি থেকে নবেন্দু দত্ত, দ্বিজেন দত্ত. টমাস দুলু রায় ও রনবীর বড়ুয়া প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উপরে উল্লেখিত প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েছেন। তা হুবুহুবু তুলে ধরা হল। ২৮ শে সেপ্টেম্বর, ২০২০