শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

সুনামগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন



 


এলিসন সুঙ::
৯ আগষ্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। আদিবাসী জনগোষ্ঠীরা এদেশের আবহমান গ্রাম- বাংলার বাসিন্দা, সবুজ বাংলার হাওয়া বাতাসে গড়া মানুষ।আদিবাসীরাও দেশের জন্য জীবন দিয়েছেন,মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে অনেক আদিবাসী শহীদ হয়েছে। দেশছাড়া হয়েছে, হারিয়েছে মা-বাবা,ভাই-বোন, সন্তান -সন্তানাদিকে সর্বস্ব হারিয়ে হয়েছে নিঃস্ব।
এই প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস কারণে বর্তমানে দেশে আদিবাসী দিবসটি পালনের জন্য তেমন কর্মসূচি রাখা হয়নি। যার কারণে দেশে বৃহত্তম আদিবাসী সংগঠনগুলো দিবসটি পালনের কার্যক্রম সীমিত পরিসরে পালন করা হয়।
সুনামগঞ্জের তাহিরপুর সীমান্ত এলাকায় কড়ইগড়া “বড়গোফ গারো আদিবাসী যুবসংঘ”আয়োজনের মধ্যদিয়ে এবছর সিলেট বিভাগে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়।
“করোনা মহামারিতে আদিবাসীদের জীবন-জীবিকার সংগ্রাম”এই প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার (৯ আগস্ট) বড়দল (উত্তর) ইউনিয়নের বড়গোফটিলা গারো আদিবাসী ফুটবল মাঠে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে এই মহামারি করোনা কারণে সারা দেশে কর্মহীন হয়ে বর্তমানে বিপাকে পড়ে আছে সেই সকল আদিবাসীদের সরকারী সহায়তা দাবী জানান হয়।
তার সাথে আদিবাসীদের নেতৃবৃন্দদের সুরক্ষা ও অধিকার বাস্তবায়নের দাবি করা হয়।

অনুষ্ঠানে সুনীল দাজেলের সভাপতিত্বে ও সুলভ দিব্রার সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন, গ্রাম মোড়ল রমেশ সলোমার, সাবেক ট্রাইবাল চেয়ারম্যান পরিতোষ চাম্বুগং, সাবেক ট্রাইবাল সেক্রেটারি যতীন্দ্র রাকসাম, সিনটের সেক্রেটারি শঙ্কর মারাক, রবার্ট আরেং, সুধীর দিব্রা, লুলেন্দ্র দাজেল, জন রবার্ট চাম্বুগং, স্বপন দিও, টমাস মাজি, আবলুক দিও, স্লিপ চিশিম, স্বপন চিশিম, প্রজেকশন মানকিন, মাধবী দিব্রা, শিক্ষিকা দীপালী দিব্রা, নজরুল বিশ্ববিদ্যালয়ের ছাত্র অনাশীষ দিব্রা প্রমুখ।

বক্তারা বলেন, আমরা আদিবাসী। কিন্তু আমাদেরকে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী হিসাবে বর্তমানে আখ্যায়িত করা হয়। আমরা নানাভাবে নিপীড়িত হচ্ছি। ভূমি সমস্যার আমাদের সবচেয়ে বড় সমস্যা।আদিকাল থেকে বসবাস করেও ভূমির মালিকানা নেই। আমাদের জীবন-জীবিকা নানান রকমে সংকটে পতিত। আমরা আমাদের ন্যায্যতা, অধিকার ও সুরক্ষার দাবি করি।
অবশেষে আদিবাসী জনগোষ্ঠীর নৃত্যশিল্পী বর্ণালি দিব্রা, ইতিকনা দিব্রা, তিলোত্তমা দিব্রা ও রুপা দিব্রা আদিবাসী সংগীত পরিবেশন করেন।