শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

প্রবাসের কর্মস্থলে ফিরে যেতে সরকারের সহায়তা দাবী



 

কমলকুঁড়ি রিপোর্ট
কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের আটকে পড়া মধ্যপ্রাচ্যের প্রবাসীরা প্রবাসের কর্মস্থলে ফিরে যেতে সরকারের সহায়তা দাবী করেছেন। প্রবাসীদের মধ্যে কারো ভিসার মেয়াদ, কারো টিকেটের মেয়াদ, কারো একামার মেয়াদ উত্তীর্ণ হয়ে পড়ায় তারা ভোগান্তি ও ঋণগ্রস্ত হওয়ার চরম দুর্ভোগে পড়েছেন। গতকাল শনিবার দুপুর ২টায় উপজেলার পতনঊষার ইউনিয়নের একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলনে এ দাবি জানান।
লিখিত বক্তব্যে প্রবাসীরা বলেন, পরিবার-পরিজন ও সংসারের হাল ধরতে বিভিন্ন সময়ে তারা কাতার, আরব-আমিরাত, বাহরাইন, ওমান, কুয়েত, সোদিআরব, মালয়েশিয়া সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শ্রমিক হিসেবে গমন করেন। দীর্ঘদিন ধরে উল্লেখিত দেশ সমুহে কাজ করে উপার্জিত আয়ের একটি বড় অংশ দেশে পাঠিয়ে পরিবার ও সংসারের ভরনপোষন চালিয়ে যাচ্ছেন। তাদের শ্রমঘামে উপার্জিত আয় থেকে প্রেরিত রেমিটেন্সে সরকারের কোষাগারে রাজস্ব আয়েরও অংশীদার হিসাবে অবদান রেখে আসছেন। তবে ছুটিতে এসে করোনা মহামারীর কারণে কমলগঞ্জের প্রায় সহ¯্রাধিক প্রবাসীরা বর্তমানে নানা জটিলতায় প্রবাসের কর্মস্থল দেশ সমুহে ফিরে যেতে পারছেন না। কারো ভিসার মেয়াদ উত্তীর্ণ, কারো টিকেটের মেয়াদ উত্তীর্ণ, কারো একামার মেয়াদ উত্তীর্ণ হয়ে পড়ছে। এই সময় পর্যন্ত আমরা ব্যাপক ঋণগ্রস্থ হওয়ায় চরম দুর্ভোগের মধ্যে দিনাতিপাত করছি। সম্মানের সাথে প্রবাসের দেশ সমুহে চাকুরী করে আসলেও দেশে এসে আটকা পড়ায় তাদের কফিলরা প্রবাসে ফিরে যাওয়ার জন্য বারবার যোগাযোগ করছেন। বিভিন্ন ট্রেভেলস এজেন্সির সাথে যোগাযোগ করলেও তারা সঠিক কোন তথ্যাদি পাচ্ছেন না। ফিরত টিকেট থাকার পরও এসব প্রতিষ্ঠান প্রচুর টাকা দাবি করছে বলে অভিযোগ করেন।
প্রবাসীরা জানান, একদিকে অর্থাভাব ও এনজিওসহ বিভিন্ন ঋণের ভারে জর্জরিত হয়ে পড়ছেন। এনজিও ঋণ ও ব্যক্তিগত ঋণ ছাড়াও কর্মক্ষেত্রে চাকুরিচ্যুত এসব নানা দুশ্চিন্তায় আতঙ্কিতভাবে সন্তানাদি ও পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। দেশে থাকাকালীন সময়ে প্রবাসী পরিবার সমুহকে প্রণোদনা ও সহজ শর্তে ব্যাংক ঋণ প্রদানের দাবি জানান। এসব বিষয়ে গত ৬ জুলাই কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর কাছেও তারা লিখিত অভিযোগ করেন।

এদিকে কুয়েত প্রবাসী পতনঊষার ইউনিয়নের শ্রীসূর্য গ্রামের বাসিন্দা নীলু চন্দ্র পাল কমলকুঁড়িকে মুঠোফোনে জানান, আমি ১২ ফেব্রুয়ারী ২০২০ কুয়েত থেকে দেশে আসি। এরপর শুরু হয়ে গেল করোনা ভাইরাসের প্রাদূর্ভাব। সকল ফ্লাইট বন্ধ করে দেয়া হল। ৩ মাসের ছুটিতে এসে ৬ মাস হয়ে যাচ্ছে ফ্লাইট খুলে দেয়া হয়নি। আমার আকামার মেয়াদ শেষ হবে আগামী ২৭ আগষ্ট। যদি এর ভিতরে ফ্লাইট চালু না হয়, তাহলে বিরাট ক্ষতি এবং সমস্যা হবে। তাই সরকারের কাছে আকুল আবেদন বিষয়টি আমলে নিয়ে প্রবাসীদের সার্বিক সহযোগিতা করার।

সমাজকর্মী তোয়াবুর রহমানের সঞ্চালনায় প্রায় অর্ধশতাধিক প্রবাসীর উপস্থিতিতে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দুবাই প্রবাসী আহমদ আলী। এসময়ে তাদের নানা সমস্যার কথা তুলে ধরেন বক্তব্য রাখেন কুয়েত প্রবাসী অমর মাহমুদ আনসারী, দুবাই প্রবাসী আব্দুল হান্নান, কবি জয়নাল আবেদীন, আনোয়ার খাঁন, ওমান প্রবাসী সোহেল আহমদ, কাতার প্রবাসী মতিউর রহমান, মালেশিয়া প্রবাসী মুকুল মিয়া।
প্রবাসী সোহেল আহমদ বলেন, আমরা পরিবারের আট, দশ জন সদস্যের হাল ধরলেও আমাদের সমস্যা নিয়ে কাউকে বলতেও পারছি না, আবার সইতেও পারছি না। আমরা প্রবাসী শ্রমিকদের প্রতি মাননীয় প্রধানমন্ত্রীও সদয় আন্তরিক রয়েছেন। দেশে আটকাপড়া প্রবাসী শ্রমিক হিসেবে মানবিক দিক বিবেচনা করে দেশে থাকাকালীন সময়ে প্রণোদনা ও সহজ শর্তে ব্যাংক ঋণ প্রদান এবং সরকারি উদ্যোগে প্রবাসে ফেরত যাওয়ার জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান চেয়ে সরকারের নিকট জোর দাবি জানান।
এব্যাপারে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, সরকার প্রবাসীদের প্রতি সবসময় আন্তরিক রয়েছেন। তাদের লিখিত আবেদন যথাসময়ে মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি।