মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে কমলগঞ্জে ৫টি চা বাগানের শ্রমিকরা কাজ বর্জন করে নিজেরাই সরকারি ছুটি ভোগ শুরু করে




কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারিভাবে সারা দেশে ছুটি ঘোষণা করে মানুষজনকে নিজ নিজ ঘরে নিরাপদে থাকার কথা থাকলেও চা বাগান সমূহে শ্রমিকদের ছুটি দেওয়া হয়নি। এ ছুটি স্বাস্থ্য সচেতনতায় গুরুত্বপূর্ণ দাবি করে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ৫টি চা বাগানে বৃহস্পতিবার সকালে চা শ্রমিকরা কাজে যোগ না দিয়ে নিজ নিজ ঘরে অবস্থান নিয়ে সরকারি ছুটি ভোগ শুরু করে। বৃহস্পতিবার সকালে শমশেরনগর চা বাগানে পঞ্চায়েত কমিটি ও শ্রমিক নেতৃবৃন্দরা বাগান ব্যবস্থাপকের সাথে দেখা করে প্রধানমন্ত্রীর গৃহীত সাধারণ ছুটির সিদ্ধান্ত মেনে নিয়ে নিজেরাই ছুটিতে চলে গেছেন।
জানা যায়, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি ছুটি ঘোষণার পরও শুধুমাত্র চা শ্রমিকদের এ ছুটির আওতার বাহিরে রাখায় গত কয়েক দিন ধরে সকল চা বাগান শ্রমিকদের মাঝে ক্ষোভ বিরাজ করছিল। এনিয়ে চা শ্রমিক নেতৃবৃন্দসহ সুশীল সমাজের লোকজন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এ ক্ষোভের ফলে শুক্রবার সকালে শমশেরনগর চা বাগানের চা শ্রমিকরা কাজে যোগ না দিয়ে নিজ নিজ ঘরে অবস্থান করে। চা বাগান পঞ্চায়েত কমিটির নেতৃবৃন্দ ও শ্রমিক নেতৃবৃন্দ সকালে চা বাগান ব্যবস্থাপকের কার্যালয়ে গিয়ে এই মহা দুর্যোগের সময় সারা দেশের মত চা শ্রমিকদেরও ছুটি দিতে জোর দাবি জানায়। আলোচনার এক পর্যায়ে শমশেরনগর চা বাগান পঞ্চায়েত কমিটি ও উপস্থিত শ্রমিক নেতৃবৃন্দ চা বাগান ব্যবস্থাপককে জানিয়ে দেন প্রধানমন্ত্রীর ঘোষিত ছুটিতে সাধারণ চা শ্রমিক থাকে। ফলে শুক্রবার সকাল থেকে অনিার্দষ্টকালের জন্য চা শ্রমিকরা নিজ নিজ ঘরে অবস্থান নিয়ে সরকারি ছুটি পালন করবে।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলই ভ্যালির (অঞ্চলের) কার্যকরি কমিটির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা, শমশেরনগর চা বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক শ্রীকান্ত কানু গোপাল, চা যুব নেতা মোহন রবিদাস ও শ্রমিক নেতা সীতারাম বীন বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত সরকারি ছুটি ভোগ করতেই এই কর্মবিরতি। এই কর্মবিরতিই সরকারি ছুটি ভোগ করছে চা শ্রমিকরা। শুক্রবার থেকে অনির্দিষ্টকালের জন্য পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত শমশেরনগর, কানিহাটি, দেওছড়া, বাঘিছড়া ও ডবলছড়া চা বাগানের চা শ্রমিকরা সরকারি ছুটি ভোগ করবে। শ্রমিক নেতৃবৃন্দরা আরও বলেন, পর্যায়ক্রমে চাতলাপুর ও আলীনগর চা বাগানসহ কমলগঞ্জ উপজেলার অন্যান্য চা বাগানের শ্রমিকরাও এ ছুটি ভোগ করবে।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাম ভজন কৈরী শমশেরনগরসহ ৫টি চা বাগানে নিজ নিজ ঘরে অবস্থান করে সরকার ঘোষিত সাধারণ ছুটি ভোগ করার সত্যতা নিশ্চিত করে বলেন, সারাদেশের মত চা শ্রমিকদেরও এই সরকারি ছুটির অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে ইতোমধ্যেই শ্রম মন্ত্রণালয় ও চা বাগান মালিক পক্ষের সংগঠন বাংলাদেশের চা সংসদের কাছে লিখিত আবেদন পাঠানো হয়েছিল।
শমশেরনগর চা বাগানের ব্যবস্থাপক মো. জাকির হোসেন গণ মাধ্যমে কোন কথা না বললেও, নাম প্রকাশে অনিচ্ছুক একটি নির্ভরযোগ্য সূত্র ৫টি চা বাগানে বৃহস্পতিবার সকাল থেকে চা শ্রমিকরা সরকারি ছুটি ভোগ করছে বলেও জানান।