শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে বনে আগুন ৩ একর জায়গার বৃক্ষ লতা পুড়ে ছাই ॥ ৬ ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে




কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান সংলগ্ন স্বাস্থ্য মন্ত্রণালয়ের জায়গা হীড বাংলাদেশ প্রকল্পের আওতাধীন আবাসিক এলাকার পিছনের বনে মঙ্গলবার (১৭ মার্চ) দুপুর সাড়ে ১২টা থেকে আগুন লাগে। ফায়ার সার্ভিসেস সিভিল ডিফেন্সের কর্মী, হীড বাংলাদেশ এর স্টাফ ও স্থানীয় দুই সাংবাদিকদের চেষ্টায় সন্ধ্যা সাড়ে ৬টায় আগুন নিয়ন্ত্রণে আসে। বেসরকারী উন্নয়ন সংস্থা হীড বাংলাদেশের কার্যালয়ের পিছনের বনাঞ্চলে এ আগুন লাগে।
জানা যায়, প্রচন্ড খরতাপের মাঝে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে হীড বাংলাদেশের কার্যালয়ের পিছনের বনে আগুন লেগে ক্রমে ছোট আকারে আগুন ছড়ালে বিষয়টি জেনে কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি দল ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় আগুন নিয়ন্ত্রণে আসে।


হীড বাংলাদেশের লিয়াজোঁ অফিসার নুরে আলম সিদ্দিকী ও হীড বাংলাদেশের এরিয়া ম্যানেজার তপন সাহা বলেন, কে বা কারা শত্র“তা করে বনের শুকনো পাতায় কেরোসিন দিয়ে আগুন লাগিয়ে দেয়। আগুনের লেলিহান কম উচ্চাতায় হলেও ব্যাপক এলাকায় আগুন ছড়িয়ে যায়। ঘটনাস্থলে যাবার তেমন কোন রাস্তা না থাকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা গাড়ি নিয়ে সেখানে যেতে পারেনি। অনেক প্রচেষ্টার পর ফায়ার সার্ভিসেস সিভিল ডিফেন্সের কর্মী, হীড বাংলাদেশ এর স্টাফ, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ ও দৈনিক খবরপত্র পত্রিকার কমলগঞ্জ প্রতিনিধি আব্দুল বাছিত এর প্রচেষ্ঠায় সন্ধ্যা সাড়ে ৬টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে লাউয়াছড়া সংলগ্ন বনের ৩ একর জায়গার বনাঞ্চল পুড়ে ছাই হয়ে যায়। বন্যপ্রাণীদের ব্যাপক ক্ষতি সাধন হয় বলে জানান হীড বাংলাদেশের লিয়াজোঁ অফিসার নুরে আলম সিদ্দিকী। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এই মুহুর্তে বলা সম্ভব হয়নি।
কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা আব্দুর কাদির বলেন, বেলা সাড়ে ১২টা থেকে আগুন লাগে। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে এখন কিছুই বলা যাচ্ছে না। সন্ধ্যা সাড়ে ৬টায় সকলের সম্মিলিত চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আনেন।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক ও কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো: আরিফুর রহমান আগুণ লাগার ঘটনার বিষয়টি সত্যতা নিশ্চিত করে বলেন, সন্ধ্যায় সাড়ে ৬ টায় আগুন নিয়ন্ত্রণে আসে এবং এব্যাপারে সার্বক্ষনিক নজরদারি ছিল।