শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

সাংবাদিক ইসহাক কাজল আর নেই : বিভিন্ন মহলের শোক প্রকাশ



কমলকুঁড়ি রিপোর্ট


বরেণ্য সাংবাদিক, বাংলা একাডেমী প্রবাসী পুরস্কারপ্রাপ্ত লেখক, বীর মুক্তিযোদ্ধা ইসহাক কাজল আর নেই। সোমবার (১০ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সাড়ে ৫টার যুক্তরাজ্যস্থ কুইন্স হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর গ্রামের বাড়ী মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের ব্রাহ্মণঊষার গ্রামে। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ায় লন্ডনের বাঙ্গালী কমিউনিটি ও সিলেটের বিভাগের মিডিয়া হাউসে শোকের ছায়া নেমে এসেছে।

বর্ষীয়ান সাংবাদিক, মুক্তিযুদ্ধের লেখক ইসহাক কাজল দেশে-প্রবাসে সমধিক পরিচিত একজন সংগ্রামী রাজনীতিবিদ হিসেবে। বৃহত্তর সিলেটে চা-শ্রমিকদের নায্য দাবি দাওয়া আদায়ের আন্দোলনের পুরোভাগে থেকে নেতৃত্ব দেন এ রাজনীতিবিদ। জীবনভর শ্রমজীবি মানুষের পাশে থাকায় ব্যাপৃত ইসহাক কাজল মৌলভীবাজারসহ দক্ষিন সিলেটের মানুষের আস্থা ও ভালবাসার নন্দিত সন্তানে পরিনত হন তাঁর কর্মময়তার পরিক্রমায়।

ষাটের দশক থেকে তিনি সাংবাদিকতার পাশাপাশি সক্রিয়ভাবে গনমানুষের কল্যানের রাজনীতিতে করেছেন। বর্নাঢ্য রাজনৈতিক জীবনে তিনি সিলেট জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক, জেলা শ্রমিক লীগের সাধারন সম্পাদক, জেলা শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি,বাংলাদেশ ওয়ার্কাস পার্টির জেলা শাখার প্রতিষ্টাতা সম্পাদকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল। এবারের বইমেলায় সর্বশেষ প্রকাশিত হয় তারঁ গ্রন্থ বাংলাদেশের তেল-গ্যাস-খনিজসম্পদ বিদেশী আগ্রাসন। তাঁর প্রকাশিত ১২টি গ্রস্থ দেশ-বিদেশে পাঠকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়।
তিনি ছিলেন কমলগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি, সিলেট প্রেসক্লাবের সদস্য, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সদস্য। তার মৃত্যুতে কমলগঞ্জ প্রেসক্লাবসহ রাজনৈতিক নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন।
আশির দশকের এই সাংবাদিক ও লেখক এর প্রকাশিত বই ১৬টি। তিনি যুক্তরাজ্যের প্রাচীনতম সাপ্তাহিক জনমতের পলিটিকাল এডিটর হিসাবে কাজ করেছিলেন। ২০১৩ সালে প্রবাসে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান যুক্তরাজ্যবাসী লেখক ও সাংবাদিক ইসহাক কাজল। বরেণ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা ইসহাক কাজল ১৯৪৮ সালের ২৮ ফেব্রুয়ারি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের ব্রাহ্মণঊষার গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাজ্যে বসবাস করছিলেন। তিনি শ্রীমঙ্গলের দৈনিক খোলা চিঠির’র বার্তা সম্পাদক, দৈনিক মৌলভীবাজার বার্তা’র নির্বাহী সম্পাদক, সিলেট ডাইজেস্টর নামে একটি অনিয়মিত সাহিত্য পত্রিকার সম্পাদনা এছাড়াও বিভিন্ন বিষয়ভিত্তিক সাময়িকী সম্পাদনা করেন। বাংলাবাজার পত্রিকার শ্রীমঙ্গল ও কমলগঞ্জ থানার প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৭-৯৯ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতি শ্রীমঙ্গল ইউনিটের সভাপতি, ১৯৯৯ সালে সিলেট প্রেসক্লাবের নির্বাহী সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন।
ইসহাক কাজল সাংবাদিকতার পাশাপাশি সক্রিয়ভাবে রাজনীতি করে গেছেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির জেলা শাখার প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল। বইমেলায় সর্বশেষ প্রকাশিত হয় তার গ্রন্থ বাংলাদেশের তেল-গ্যাস-খনিজসম্পদ বিদেশি আগ্রাসন।
তার বর্ণাঢ্য জীবনী নিয়ে মোহাম্মদ নবাব উদ্দিন ও ফারুক আহমদ সম্পাদনায় ‌‌’একজন ইসহাক কাজল’ গ্রন্থ প্রকাশ হয়েছে।
তাঁর মৃত্যুতে কমলগঞ্জে কর্মরত সকল সাংবাদিকবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।