বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বর্ণিল আয়োজনে পৌষ সংক্রান্তি



কমলকুঁড়ি রিপোর্ট

 পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়়। এই দিন বাঙালিরা বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজন করে থাকে। চলছে শীতকাল। শীতের পাশাপাশি শৈতপ্রবাহ বিরাজমান। পৌষ মাস শেষে মাঘ মাসের আগমন ঘটবে। সনাতন ধর্মালম্বীদের চিরাচরিত প্রথা অনুয়ায়ী পৌষ সংক্রান্তি বর্ণিত আয়োজনে উদযাপন করা হয়।

প্রতিমাসের শেষ দিন অর্থাৎ যে দিন মাস পূর্ণ হবে সে দিনকে সংক্রান্তি বলা হয়। এভাবে বারোটি মাসে বারোটি সংক্রান্তি মধ্যে বিশেষ ভাবে পৌষমাসের সংক্রান্তি উল্লেখ্যযোগ্য এবং তাৎপর্যপূর্ণ। সংক্রান্তি অর্থ সার বা গমন করা। সূর্যাদির এক রাশি হতে অন্য রাশিতে সার বা গমন করাকেও সংক্রান্তি বলা যায়। সংক্রান্তি শব্দটি বিশ্লেষণ করলেও একই অর্থ পাওয়া যায়; সংক্রান্তি, সং অর্থ সঙ সাজা এবং ক্রান্তি অর্থ সংক্রমণ। অর্থাৎ ভিন্ন রূপে সেজে অন্যত্র সংক্রমিত হওয়া বা নুতন সাজে, নুতন রূপে অন্যত্র সার হওয়া বা গমন করাকে বুঝায়।

সংক্রান্তির কয়েকদিন আগ থেকে গ্রামের মহিলারা ঢেঁকিতে চাল ভেঙ্গে পিঠা করার জন্য গুড়ি তৈরি করছেন। মঙ্গলবার (১৪ জানুয়ারি) পৌষ সংক্রান্তির আগের দিন সকালে বিশেষ করে সনাতন ধর্মাবলম্বীরার মাঝে বিপুল উৎসাহ উদ্দীপনা বিরাজ করে। দুপুরে খড়, বাঁশ, বেত দিয়ে মানুষের আকৃতির ভেড়াভেড়ি নামক এক পুত্তলিকা তৈরি করে। সারা রাত জেগে মহিলারা নানা ধরনের পিঠা ফুলি পায়েশ ইত্যাদি তৈরি করেন। বিকেলে স্থানীয় বাজারে মাছের মেলা দেখতে আসেন শিশু কিশোররা। তাদের অভিবাবকদের সাথে মাছের মেলা দেখে মাছ ক্রয় করে নিয়ে যান। সামর্থ অনুযায়ী মাছ করে বড় বড় পিছ করা হয়। এই আনন্দটা বিশেষ করে শিশু কিশোরদের জন্য আলাদাই।

পরদিন ভোরে (সংক্রান্তির দিন) আবাল বৃদ্ধ বনিতা সকলই ¯গঙ্গা স্নান করে শিশু কিশোররা নতুন জামা কাপড় পরিধান করে ভেড়াভেড়া পুত্তলিকা আগুন দিয়ে জ্বালিয়ে আনন্দ উল্লাস করে। সারাদিন চলে বাড়ীতে বাড়ীতে পিঠা পুলি খাওয়ার ধুম। সকাল থেকেই গ্রামের সবাই সম্মলিতভাবে নানা বাধ্যযন্ত্র বাজিয়ে প্রতিটি মন্দির, দেবস্থলি, গৃহে গৃহে নাম সংকীর্ত্তণ করেন। এসময় তিলুয়া-বাতেসা, নকুলদানা, কমলাসহ নানা ধরনের ফল কীর্ত্তণের মধ্যে বিলিয়ে দেয়া হয়।

সংক্রান্তির দিন বিকালে মহিলারা বাড়ির আঙ্গিনায় উঠান সাজিয়ে তুলেন নিপুন মনে। যে কোনো উৎসবের সঙ্গেই জড়িয়ে থাকে মানুষের মিলনের আনন্দ বার্তা, আত্মীয় পরিজনের আগমনে উৎসব পূর্ণতা লাভ করে। পৌষের সংক্রান্তির কথা উঠলেই ভেসে উঠে পিঠে, পুলি, পায়েসের রস্নার পরিতৃপ্তি আর সবুজ শ্যামল গাঁয়ের বাড়ীর বিরাট উঠানে জায়, জননীরা নানা রঙ্গে আলপনা এঁকে নানা আয়োজন করে থাকেন।

মাঘ মাসর প্রথম দিন আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব, পাড়া প্রতিবেশীকে একে অন্যে নিমন্ত্রণ করে আপ্যায়িত করা হয়।