শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

হীড বাংলাদেশের‘‘ প্রবীণ কর্মসূচি’’ এক যুগান্তকারী পদক্ষেপ



কমলকুঁড়ি রিপোর্ট

 মৌলভীবাজারের কমলগঞ্জের আদমপুর ইউনিয়নে পিকেএসএফ ও হীড বাংলাদেশ এর যৌথ অর্থায়নে সমৃদ্ধি কর্মসুচির আওতায় প্রবীণ জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে ” প্রবীণ কর্মসুচি ” নিয়ে কাজ করছে। এ কর্মসুচির মাধ্যমে প্রতি মাসে ইউনিয়নের প্রত্যেক ওয়ার্ডে প্রবীণদের নিয়ে সমাজে প্রবীণদের মুল্যায়ণ বৃদ্ধি, প্রবীণদের মাঝে যে তথ্যর ভাণ্ডার রয়েছে তা দেশ ও সমাজের কাজে লাগানো, প্রবীণদের সাস্থ্য সেবা এবং সমাজে অসহায় প্রবীণদের সহয়তা করাসহ বিভিন্ন কর্মসূচি নিয়ে মাসিক সভার আয়োজন করা হয়।

আদমপুর সমৃদ্ধি কর্মসুচির প্রবীণ কর্মকর্তা মানিক প্রসাদ পাল জানান যে ” আদমপুরে প্রবীণ জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে প্রবীণ কর্মসুচি কাজ করে যাচ্ছে। আদমপুর ইউনিয়নে ২০১৮-১৯ অর্থবছরের ফেব্রুয়ারি মাসে এ কার্যক্রম শুরু হয়। প্রবীণদের সমাজে মুল্যবোধ বৃদ্ধি, সম্মান জানানো, তাদের একটু ভালবাসা, স্বীকৃতি প্রদান, পারিবারিক মূল্যবোধ বৃদ্ধি, শারিরীক ও মানসিক প্রশান্তি, স্বাস্থ্য সেবা, ইত্যাদি সামাজিক কার্যক্রমের মূল ধারায় প্রবীণদের কে যুক্ত করার লক্ষে প্রথমে ইউনিয়নের সকল ওয়ার্ডে প্রবীণদের সংখ্যা সার্ভে করা হয় ইউনিয়নের ৯টি ওয়ার্ডে প্রবীণদের মধ্যে গ্রাম ও ওয়ার্ড প্রবীণ কমিটি এবং একটি ইউনিয়ন প্রবীণ কমিটি গঠন করা হয়। উক্ত কমিটি ও ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় জুন মাস থেকে ৭৫ জনকে মাসিক পরিপোষক ভাতা ৫০০/ টাকা হারে প্রদান করা হয়। 

২০১৯-২০ অর্থবছরে আরো ২৫ জন বৃদ্ধি করা হলে এখন পর্যন্ত (চলমান আছে)মোট ১০০ জন অসহায় দরিদ্র প্রবীণকে মাসে ৫০০ টাকা হারে পরিপোষক ভাতা দেওয়া হচ্ছে। এছাড়া গরিব দরিদ্র প্রবীণদের বিশেষ সহায়তা হিসেবে ৮০ জন প্রবীণকে কম্বল, ৩০ জন প্রবীণকে ওয়াকিং স্টিক, প্রতিবন্ধি ২ জন প্রবীণকে হুইলচেয়ার প্রদান করা হয়। অসহায় কোন প্রবীণ মারা গেলে মৃত প্রবীণের দাফন কাফন/ সৎকার বাবদ ঐ পরিবার কে নগদ ২০০০/ টাকা সহযোগিতা করা হয়। বর্তমানে সক্ষম প্রবীণদের কম মুনাফায় ঋণ সুবিধা প্রদান করা হচ্ছে । আদমপুর সমৃদ্ধি কর্মসুচির সমন্বয়কারী লেবিও বৈদ্য বলেন যে ” প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম একটি ব্যতিক্রমধর্মী কার্যক্রম। প্রবীণদের সামাজিক মুল্যবোধ বৃদ্ধি, সম্মান জানানো, তাদের একটু ভালবাসা প্রদান, স্বীকৃতি প্রদান, পারিবারিক মূল্যবোধ বৃদ্ধি, শারিরীক ও মানসিক প্রশান্তি, স্বাস্থ্য সেবা, অভিজ্ঞতা অর্জন শেয়ারিং এবং সামাজিক কার্যক্রমের বা উন্নয়নের মূলধারার সাথে সম্পৃক্ত করতে পারলে আমাদের সামাজিক ও পারিবারিক মুল্যবোধ বৃদ্ধিতে সহায়ক হবে। আজকে যারা প্রবীণ তাদের পরিশ্রমের উপরই আমাদের বর্তমান অর্থনীতির ভীত রচিত হয়েছে। তাদের জন্যই আমরা এই লাল সবুজ পতাকা পেয়েছি। তাই সামাজিকভাবে তাদের প্রত্যককে সম্মান ও শ্রদ্ধা করা উচিত। আমি প্রত্যেক প্রবীণকে স্যালুট জানাই তাদের অর্জন ও অভিজ্ঞতাকে, তাদের ত্যাগকে। আদমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:  আবদাল হোসেন বলেন ” আদমপুর ইউনিয়নে প্রবীণ জনগোষ্ঠীর জীবণ মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই কর্মসূচির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা আদমপুর ইউনিয়নের প্রতিটি ঘরে ঘরে গিয়ে অক্লান্ত পরিশ্রম করে প্রবীণদের যেভাবে সম্মান জানানো হচ্ছে তা অত্যন্ত সম্মানের। প্রবীণ কর্মসুচি হীড বাংলাদেশ প্রকল্প গ্রহণ করায়  হীড বাংলাদেশ এর চেয়ারম্যান, নির্বাহী পরিচালকসহ সংশিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।