শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মৈত্রেয়ীর স্মৃতিস্তম্ভ ও মোড়ক উম্মোচন : ষোড়শ জন্ম দিনে কমলগঞ্জে মৈত্রেয়ীকে স্মরণ




কমলকুঁড়ি রিপোর্ট
ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরষ্কার ২০১৫ প্রাপ্ত “‘মৈত্রেয়ী নেই, মৈত্রেয়ী আছে’ আত্মজৈবনিক বিষাদ গাঁথার কেন্দ্রীয় চরিত্র প্রয়াত মৈত্রেয়ী সিনহার ষোড়শ জন্মদিনের তাঁর স্মৃতিস্তম্ভ উম্মোচন, মৈত্রেয়ী সংকলনের মোড়ক উম্মোচন, আলোচনা সভা, কবিতা আবৃত্তি ও ভাবগম্ভীর সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করা হয়। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুরের উত্তর ভানুবিল গ্রামের মৈত্রেয়ীর পিতা লেখক-শিক্ষক রাজকুমাার সিংহের পারিবারীক আয়োজনে মৈত্রেয়ী সিনহার ষোড়শ জন্মদিনে ব্যতিক্রমে আয়োজনে তাঁকে শ্রদ্ধাভরে স্মরন করা হয়।
পারিবারিক উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে আদমপুর ইউনিয়নের উত্তর ভানুবিল গ্রামের ডামুর দিঘীর পশ্চিম পাড়ে নানা কর্মসূচিতে মৈত্রেয়ী সিনহার ১৬ তম জন্ম বার্ষিকী স্মরণ উপলক্ষে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে মৈত্রেয়ীর স্মৃতিস্তম্ভ উদ্বোধন ও রাজকুমার সিংহের সম্পাদনায় প্রকাশিত “মৈত্রীয়” সংকলনের মোড়ক উন্মোচন করেন কবি ও গবেষক অধ্যাপক নৃপেন্দ্র লাল দাশ।
মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রয়াত মৈত্রেয়ী সিনহার বাবা শিক্ষক ও লেখক রাজকুমার সিংহ। আলোচনায় অংশ নেন মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক কমলাবাবু সিংহ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেবাশীষ চৌধুরী রাজা, কমলগঞ্জ উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, সাংবাদিক নুরুল মোহাইমীন মিল্টন, অরুন কুমার সিংহ, বাবু সেনা সিংহ ও আয়োজক কমিটির আহবায়ক উকিল সিংহ প্রমুখ। আলোচনা সভা শেষে ভাবগম্ভীর এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।