শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের পতনঊষারের লাঘাটা নদীতে বিষ ঢেলে মাছ শিকার



মাহিদুল ইসলাম, পতনঊষার থেকে জানান


মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাঘাটা নদীতে বিষ ঢেলে মাছ শিকার করেছে দুস্কৃতিকারীরা। (২১ অক্টোবর) সোমবার ভোর রাতে লাঘাটা নদীর উজানে আলীনগর ইউনিয়ন এলাকায় বিষ ঢেলে দেয়ার পর শমসেরনগর ও পতনউষার অংশে পানিতে ভেসে উঠে মাছ ধরতে ভিড় জমান স্থানীয়রা।
জানা যায়, লাঘাটা নদীর শমসেরনগর এর কেছুলুটি থেকে শুরু করে রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়ন অংশে মাছ মরে ভেসে উঠতে থাকে। মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এই পদ্ধতিতে একটি চক্র অবৈধ এ কাজ চালিয়ে যাচ্ছে। নদীতে বিষ ঢেলে দেয়ার পর মাছের প্রাকৃতিক বংশ বিস্তার বাঁধাগ্রস্ত, জলজ জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে। শিকারীদের বিষের প্রভাবে নদীর পানি যতই নিচে নামছে ততই মাছ মরে ভেসে যাচ্ছে। পতনঊষারের মাইদুল হোসেন, ধূপাটিলা গ্রামের আকতার মিয়া বলেন, অসাধু ও দুষ্কৃতিকারী চক্র লাঘাটা নদীর উজানে বিষ ঢেলে অবাধে মাছ শিকার করে।
অভিযোগ বিষয়ে কমলগঞ্জ উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মহসিন বলেন, বিলম্বে খবর পেয়ে লাঘাটা নদীর পতনঊষার অংশে সরেজমিন পরিদর্শন করি। কিছু লোকজন মাছ ধরে শুকিয়ে শুটকি করতেও দেখা গেছে। এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, খবর পাওয়ার সাথে সাথেই সহকারী মৎস্য কর্মকর্তাকে সরেজমিন তদন্ত করতে বলা হয়েছে।