বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

” শিশু শিক্ষায় মা “



সাজ্জাদুল হক স্বপন :

আমার কলেজ জীবনের সহপাঠী ও বর্তমানে সহকর্মী সুজিতা সিনহা, প্রধান শিক্ষক, গোবর্দ্দনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। ১৯৮৭ সনে সহকারি শিক্ষক হিসেবে তাঁর প্রথম যোগদান ও ২০১৪ সনে প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হয়।একজন কর্মচঞ্চল,কর্মঠ,নীতিবান, নিষ্ঠাবান প্রধান শিক্ষক, যাঁর কাজের দক্ষতা ও প্রশংসনীয় কার্যকলাপের মাধ্যমে সবার অতি পরিচিত ব্যক্তিত্ব।মহিলা পরিষদ, স্কাউট কমিটিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের এক নিবেদিত ও নিরলস কর্মী।তিনি ২০১৭ সনে জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন ও ২০১৯ সনে শিক্ষা সফরে মালয়েশিয়া গমন করেন।বাবার বর্ণাঢ্যময় কর্মজীবন নিয়ে লেখা তাঁর প্রথম বই ” পিতৃস্মৃতি “প্রকাশিত হয় ২০১৭ সনে।
” শিশুশিক্ষায় মা ” তাঁর দ্বিতীয় বই।প্রকাশকাল : ৩০ আগস্ট ২০১৯ খ্রি.,প্রকাশক : যাদব সিংহ ফাউন্ডেশন। বইটির মোড়ক উন্মোচন হয় ৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রি. এবং বইটির মোড়ক উন্মোচন করেন জনাব আশেকুল হক, উপজেলা নির্বাহী অফিসার, কমলগঞ্জ। সুজিতা সিনহা,তাঁর শিক্ষকতা জীবনের ৩১ বছরের মধুর অভিজ্ঞতা, স্বপ্ন, ভাবনা,মনন,চিন্তন ও সৃজনশীলতা সবার সাথে শেয়ার করার অভিপ্রায়ে বইটি প্রকাশের মহৎ উদ্যোগ গ্রহণ করেছেন।বইটির শিরোনাম,প্রচ্ছদ,শব্দ ও বাক্য বিন্যাস,বিষয়বস্তু অসাধারণ। একটি শিশু জন্মের পর থেকে মায়ের আদর,সোহাগ ও মিষ্টি শাসনে বড় হয় এবং আলোকিত মানুষ হয় মায়ের সঠিক তত্ত্বাবধানে। তাই ” শিশুশিক্ষায় মা” বইটির নামকরণ যথার্থ হয়েছে বলে আমি মনে করি।শিশু শিক্ষায় মায়ের ভূমিকা ; পারিপার্শ্বিক পরিবেশের প্রভাব; মাতৃভাষায় লেখাপড়ার গুরুত্ব ; নারী শিক্ষকের গুরুত্ব ; মা হবে শিশুর সহপাঠী ; মা হবে শিশুর পরম বন্ধু ; ঝরেপড়া রোধে মায়ের ভূমিকা ; প্রাথমিক শিক্ষায় প্রবেশের পূর্বে ও পরে মায়ের করণীয় ; প্রাথমিক শিক্ষার মেরুদণ্ড মা ইত্যাদি বিষয়ে মায়ের অনবদ্য ভূমিকার কথা অত্যন্ত চমৎকারভাবে, সহজ ও সাবলীল ভাষায় লেখিকা উপস্থাপন করেছেন। পরিশিষ্ট অংশে লেখিকা প্রধান শিক্ষক হিসেবে যোগদানের পর বিদ্যালয়ে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রতি তাঁর অগাধ ভালবাসা,দরিদ্র মেধাবীদের শিক্ষা উপকরণ ও শীতবস্ত্র বিতরণ,শুকানো খাবার বিতরণ, ফ্রী কোচিং, আর্থিক সাহায্য প্রদান ইত্যাদি অবদান ও উদ্যোগ আলোকপাত করেছেন।
শিক্ষা সফরে মালয়েশিয়ায়– প্রতিটি শ্রেণিকক্ষে একজন শিক্ষক ও সাথে একজন সহযোগী শিক্ষক ; সহজলভ্য ও অল্প খরচে তৈরি করা উপকরণ দিয়ে সাজানো সুসজ্জিত শ্রেণিকক্ষ ; মনোমুগ্ধকর বিদ্যালয়ের পরিবেশ ; ছাত্র: শিক্ষার্থী = ১৭ঃ১ ইত্যাদি বিষয়গুলো আলোচনা করেছেন ও অভিজ্ঞতা শেয়ার করার চেষ্টা করেছেন।
সার্বিক বিবেচনায় বইটি অসাধারণ। মান সম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত কল্পে,শিক্ষকের শ্রেণি পাঠদানে এ বইটি সহায়ক ভূমিকা পালন করবে এবং সহকর্মী অন্যান্য শিক্ষককের লেখালেখি ও বই প্রকাশে উৎসাহ ও প্রেরণা যোগাবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। বইটির বহুল প্রচার ও প্রসার বিস্তৃত লাভ করুক।

লেখক : সাজ্জাদুল হক স্বপন, আহ্বায়ক, টিচার্স কালচারাল ক্লাব, কমলগঞ্জ।