বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

ভাবনায় বর্নিলতার একটি নাম ‘বুলবুল’



শাহীন আহমেদ

যার ভাবনা জুড়ে শুধুই বর্নিলতা। কিভাবে কোন আয়োজনকে আরও আকর্ষনীয় করে তোলা যায়। কোন কমতি আছে কি? কি যেন ঘাটতি রয়েছে? কিভাবে সেটি পুরন করা যায়? কমলগঞ্জের ক্ষেত্রে এসব শুদ্ধ চিন্তার সাথে যে নামটি নিবিড়ভাবে সম্পৃক্ত তিনি হচ্ছেন মো. ইমতিয়াজ আহমেদ বুলবুল। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত কমলগঞ্জের বড় বড় সকল আয়োজনের সাথে তার নাম ছিলো ওতপ্রোতভাবে জড়িত। ওই সময়কালটা প্রায়ই উৎসব আর আমেজে নিয়ে হাজির হতো কমলগঞ্জবাসীর জনজীবনে। বুলবুল এর নামটির মাঝেই যেন খুঁজে পাওয়া যেতো সকল আয়োজনের মূলমন্ত্র। অস্কমাৎ কিছু নয়। নিজের স্বীয় প্রতিভার গুনেই তিনি সম্পর্কিত হয়ে উঠেছিলেন সকল আয়োজনে।
যার বিরামহীন বুদ্ধিদীপ্ত, চিন্তা চেতনায় ২০১১ ও ২০১৩ সালে অনুষ্ঠিত চিফ হুইপ গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট হয়ে উঠে প্রানময়। যিনি তাঁর মেধা, মনন ও যোগ্যতাকে কাজে লাগিয়ে নিরবে নিবৃত্তে কাজ করছেন অনবদ্যভাবে। যার প্রতিভার নিদর্শন পাওয়া যায় বিভিন্ন ক্ষেত্রে। কঠিন সব আয়োজনকে সুন্দর ও মাধুর্য মন্ডিত করে তুলতে তিনি দক্ষ। কমবেশী সব ক্ষেত্রেই রয়েছে তাঁর সমান দখল। নিজের স্মরনশক্তিতে কাজে লাগিয়ে নিখূত ভাবে খুটিনাটি থেকে শুরু করে যাবতীয় আকর্ষনময়ী সব কাজ করেন একাগ্রচিত্তে। চাকুরী জীবন থেকে অবসর নেওয়ার পর থেকেই সমাজকল্যান মুলক কাজে অবদান রেখে যাচ্ছেন নিজস্ব ভঙ্গিতে। ব্যতিক্রমী সব চিন্তার জন্যই তিনি সমাধিক পরিচিত।
চিন্তার সাথে মনের মাঝের সুপ্তভাব সমন্বয় করে বিকাশ ঘটাচ্ছেন প্রতিভার। জটিল ও কঠিন সব কাজ বাস্তবায়নে ক্লান্তি তাকে আক্রান্ত করতে পারেনা। চাপকে সামনে রেখেই কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করা তাঁর অন্যতম বৈশিষ্ট্য। একাধারে সমাজের জন্য কাজ করে গেলেও প্রচারে খুব বেশী আসতে চান না। তিনি বিশ্বাস করেন কাজের মধ্যেই জীবনের স্বার্থকতা। কথায় নয় কাজে বিশ্বাস করতে হবে। একটি কাজ যথাযথ ভাবে শেষ করার মাঝেই আনন্দ। তাই এখনও তিনি অনেকটা প্রচারের বাইরে। সফল সকল আয়োজন করলেও নিজেকে জাহির করতে সামনের কাতারে আসেননি। তিনি বলে থাকেন, কথায় ও কাজে মিল থাকতে হবে। যদি আমি কিছু করতে না পারি তাহলে সেকথা বলার কোন অর্থ নাই।
সুন্দর চেহারার অধিকারী, জীবন রসিক ও সুগভীর চিন্তার মানুষ ইমতিয়াজ আহমেদ সর্বত্র বুলবুল নামেই পরিচিত। কমলগঞ্জের এক নিবৃত্ত পল্লী রহিমপুর ইউনিয়নের সিদ্বেশ্বরপুর গ্রামে ১৯৬৬ সালের সালের ২৭ ডিসেম্বর তিনি জন্ম গ্রহন করেন। ধীরে ধীরে বুলবুল তাঁর নিজস্ব মেধা, নম্রতা, ভদ্রতা দিয়ে কমলগঞ্জবাসীর মাঝে একটি আলোড়িত নাম হয়ে উঠছেন। সিলেট বিভাগের মধ্যে আলোকিত পরিবার হিসেবে তাদের মর্যাদা সর্বজন স্বীকৃত। পারিবারিক ভাবে তাদের পরিবারের রয়েছে নিজস্ব স্বক্রিয়তা। তাঁর দ্বিতীয় ভাই উপাধ্যক্ষ মোঃ আব্দুস শহীদ ১৯৯১ সাল থেকে অদ্যাবধি পর্যন্ত লাগাতার ৫ বার বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। মন্ত্রীর পদমর্যাদায় ছিলেন ৯ম জাতীয় সংসদের চিফ হুইপ। অপর ভাই এম মোসাদ্দেক আহমেদ মানিক কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগ সভাপতি। আরেক ভাই ইফতেখার আহমেদ বদরুল রহিমপর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। আরেক ভাই শামসুদ আহমেদও নিজস্ব অবস্থান থেকে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। শিক্ষিত, মার্জিত মানুষ ইমতিয়াজ আহমেদ একটি আলোকিত পরিবারের সন্তান হয়ে বিনয়ী আচরন দিয়ে সবার মন জয় করতে সক্ষম হয়েছেন। তিনি একাধারে একজন শিক্ষানুরাগী, সমাজকর্মী, সুশীল সমাজের মানুষ।
রসিকতা তাঁর চরিত্রের আরেকটি বড় গুন। কোন কোন সাংস্কৃতিক অনুষ্ঠানে অন্যদের সাথে কখনও নিজে হারমনি বাজিয়ে গাইতে ভালবাসেন। রসিকতা করে সিলেটি ভাষায় প্রায় সময় বলে থাকেন “লেইয়া খাউরী” লাগাল পাইলাইছে। মৌলভীবাজার জেলায় প্রাথমিক শিক্ষার গুনগত মান উন্নয়নে তিনি কাজ করেছেন। জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০১৩ সালে সিলেট বিভাগীয় শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী নির্বাচিত হয়েছেন। স্বীয় কর্মের ভাবনা থেকেই রচনা করেছেন একটি বই। যেটির নাম “প্রাথমিক শিক্ষা ; ভাবনার সরল বৃত্তে। তাঁর কথার মাঝে লুকায়িত থাকে মাধুর্যময়ীতা। মায়াময়ী কথায় সবাইকে ভুলিয়ে রাখা এবং স্পষ্টবাদীতার জন্য তিনি বিশেষ পরিচিত। সংস্কৃতি অঙ্গনের জন্য মঞ্চের মানুষ না হলেও সাংস্কৃতিক অনুষ্ঠান সাজাতে তাঁর নেই কোন জুড়ী। যে কোন আয়োজনকে বাড়তি আকর্ষনীয় করেই সবার দৃষ্টি কাঁড়েন। তাঁর মাঝে রয়েছে সুগভীর চিন্তা, রসবোধ ও কল্পনাশক্তির সমন্বয়। তাঁর জ্ঞান বোধই তাকে প্রয়োজনের বুলবুল হিসেবে ফুঁটিয়ে তুলেছে। জ্ঞান, মেধা এবং মননের সমবায় ইমতিয়াজের বৈদন্ধ্যকে দিয়েছে বাড়তি পরিশীলতা।

(ফেসইবুক থেকে নেয়া)