বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে সবজির দাম বৃদ্ধি



কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার হঠাৎ করে হাট বাজারগুলোতে সব ধরণের সবজির দাম বৃদ্ধি পেয়েছে। টানা বর্ষণ ও উজানের পাহাড়ি ঢল নেমে দু’দফা বন্যায় কৃষি অধ্যুষিত কমলগঞ্জের সবজি ক্ষেত, আউশ ও বীজতলার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে বাজারে এর প্রভাব পড়েছে বলে ভোক্তারা অভিযোগ তুলেছেন। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের লোকজন।

সরেজমিন কমলগঞ্জ উপজেলার শমশেরনগর, ভানুগাছ, আদমপুর ও মুন্সীবাজার সবজি বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, বাজারে সবজির পরিমাণ তুলনামূলক কম থাকায় দাম বৃদ্ধি পাচ্ছে। বন্যার পূর্বে বাজারে ঢেঁড়স প্রতি কেজি ৩০ টাকা থেকে বন্যার পর বৃদ্ধি পেয়ে ৫০ টাকা হয়েছে। মুখি ৪০ টাকা থেকে বেড়ে ৫০ টাকা, বরবটি ৩০ টাকা থেকে বেড়ে ৬০ টাকা, করলা ৫০ টাকা থেকে বেড়ে ৮০ টাকা, টমেটো ৮০ টাকা থেকে বেড়ে ১২০ টাকা, পেঁপে ২০ টাকা থেকে ৩৫ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। তবে মিষ্টি কুমড়া প্রতি পিছ ৬০ টাকা থেকে বেড়ে ১২০ টাকা, চাল কুমড়া ছোট সাইজের ২৫ টাকা থেকে ৪০ টাকা, ছোট লাউ ৩০ টাকা থেকে বেড়ে ৬০ টাকা, শশা ৪০ টাকা থেকে বেড়ে ৬০ টাকায় উন্নীত হয়েছে।

সবজির বাজারে দাম বেড়ে যাওয়ায় নিম্ন আয়ের লোক ও ভোক্তারা দিশেহারা হয়ে পড়ছেন। শমশেরনগর বাজারের ভোক্তা সিদ্ধেশ্বরী ভট্টাচার্য সুমন, রফিকুল ইসলাম, মো. রুবেল, রুমেল মিয়া, অনিরুদ্ধ প্রসাদ রায় চৌধুরী, জয়নাল আবেদীন, গৃহিনী শিরীন আক্তার বলেন, এখন বাজারে সবজির দাম চড়া হয়েছে। ফলে আয়ের সাথে ব্যয়ের তারতম্য সম্ভব হচ্ছে না। অনেক সময় চাহিদা মতো সবজি কেনা যায় না।

সবজি ব্যবসায়ী ইউনুস মিয়া ও দুলাল আহমদ বলেন, টানা বর্ষণে উঁচু স্থানের সবজি ক্ষেত বিনষ্ট হয়েছে। তাছাড়া বন্যায় ব্যাপক এলাকার শাকসবজি ক্ষতিগ্রস্ত হওয়ায় বাজারে এর প্রভাব পড়েছে।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, বন্যায় কিছুটা ক্ষতিগ্রস্ত হওয়ায় বাজারে সবজির দাম সামান্য বেড়েছে। সবজি, বীজতলা ও আউশের ক্ষয়ক্ষতি প্রায় কোটি টাকার মতো হবে। তবে কৃষি প্রণোদনা আসলে প্রকৃতদের মধ্যে তা বণ্টন করা হবে।