বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

চোর, আসল চোর কে ?



মো: সফিকুল ইসলাম

নানা বাড়িতে থাকি। থ্রি বা ফোরে পড়ি তখনকার কথা। প্রায়ই গ্রামে চোর সিঁদ কাটে। চুরি করে সব নিয়ে যায়। এ নিয়ে অনেক গল্প চলে। বাচ্চা হিসেবে এসব শুনি। মাঝে মাঝে যে বাড়িতে চুরি হয় সে বাড়ি দেখতে যাই। দেখি মাটির ঘরের ভিটি খুড়ে গর্ত করে রেখেছে। ওখান দিয়েই চোর ঢুকে। আমার ধারণা ছিল চোরের শিং আছে। শিং দিয়েই গর্ত করে পরে ঘরে ঢুকে। চোর মানে ভয়ঙ্কর ভুত টাইপের খারাপ কুৎসিত কেউ হবে।

যাক এমনি একদিন শুনতে পেলাম কাওয়া বাড়ির মালনের বাড়িতে চুরি হয়েছে। সিঁদ কেটে চোর ঢুকেছে। চোর ধরা পড়েছে। চোরকে বেঁধে রাখা হয়েছে। আমি বায়না ধরলাম চোর দেখতে যাবো। কয়েকজন বড়দের সাথে গেলাম কয়েকশ গজ দূরের সেই বাড়িতে। গিয়ে দেখলাম অনেক লোকের জটলা। উঠানের মাঝখানে একটা লোককে পিছমোড়া বাঁধ দিয়ে আটকে রেখেছে। একটু পরে পরে লাথি কিল ঘুষি দিচ্ছে। কেউ একজন মাথা তুলে ধরলে লোকটিকে আমি চিনতে পারি। আরে! এ দেখি কালন মিয়া।

জ্বী। কালন মিয়া সহজ সরল বোকা টাইপের লোক। সব কথায় হ হ করে। বোঝে না বোঝে হাসে। বুদ্ধি সুদ্ধি নেই। কেউ আধা পাগল ডাকে। সারাদিন বিড়ি খায় । হাঁটে রাস্তা ঘাটে। কাজ পেলে করে নতুবা করেনা। তথা তেমন কোন বোধশক্তি নেই। এ নিয়ে গ্রামের পোলা বুড়া সবাই তাকে খেপায়। সে হেসে উড়িয়ে দেয়। গায়ে মাখেনা। আমরা বাচ্চারাও মজা পেতাম। যা খুশি বলতাম। সে উল্টা পাল্টা অবুঝের মতো উত্তর দিতো। ওসব শুনে আমরা হাসতাম। তথা সকলের পরিচিত লোক, জানাশোনা লোক, কাছের লোক এ কালন মিয়া।

কালন মিঞ্রাকে মারধর করছে দেখে আমার খারাপ লাগছে। ছোট বাচ্চা আমি। আমার সামনে আমি যাকে চিনি সকলে যাকে চিনে তাকে এভাবে মারছে কেন? চোর মানেতো কদাকার কুৎসিত ভয়ঙ্কর কেউ হবে, তাইনা? তাহলে সবাই যাকে চিনে, জানে যে সে সরল, যে অবুঝের মতো কেবল হাসে তারে কেন এত মারা ধরা। মালনে এক দফা কিলাইলো কালনকে। মালনের পোলা এসে আরেক দফা কিলাইলো। রহিম এসে আরেকদফা মারলো। হাছুর ছেলে বাবুল শাহীন ওরাও এসে কিল ঘুষি লাথি দিতেই থাকলো। একটা মানুষকে এত মারা যায়। এত মাইর খেয়েও বেঁচে থাকে তা আমার জানা ছিলোনা।

আমার মায়া লাগছিল, কষ্ট লাগছিল। আমি নিতে পারছিলামনা। আমার মাথা ঘুরছিল, আমার বমি পাচ্ছিল। আমি দৌঁড়ে নানুর কাছে চলে গেছিলাম। বেশ কয়েকরাত কষ্ট হয়েছিল। কালন কে কেন মারছে। সে তো চোর না! চোর হলেও না হয় কিছু ভাত-ডাল বা হাড়ি পাতিল বা ধান চাল কিছু চুরি করতো। তাই বলে এত মাইর!

জগত এরকমই। কালনদের মতো সহজ সরল সিঁদকাটা ছোট চোরদের বিচার হয়, জেল হয়, শাস্তি পায়। মাইর দেওয়া হয়। কিন্তু বড় চোর যারা কোটি কোটি টাকা মারে, যারা টাকা খেয়ে নিয়োগ দেয়, টাকা খেয়ে ফাইলে সাইন দেয়, টাকা খেয়ে টেন্ডার অনুমোদন করে, টাকা খেয়ে মাদক ব্যবসা করতে দেয়, টাকা খেয়ে আসামী ধরে বা ছাড়ে, টাকা খেয়ে রায় দেয়, টাকা খেয়ে ভোট দেয়, টাকা খেয়ে সালিশ করে এরকম ভদ্র চোরদের সমাজ ধরেনা।

এত চোরের মাঝে কে কাকে ধরবে? তুমি চোর তাই আমি চোর কিংবা তুমি খাও আমিও খাই অবস্থা। কীয়েক্টাবস্থা!

চারপাশে এত চোর দেখি যে মামা বাড়ির সেই কালনকে আমার নিষ্পাপ শিশু মনে হয়। এবার দেশে গেলে সেই কালনকে খুঁজে বের করবো।
২৫.০৭.২০১৯

( লেখকের ফেসবুক থেকে সংগ্রহ)